গুগল আনলো গেইমিং প্ল্যাটফর্ম 'স্টেডিয়া'

stadia-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্যানফ্রান্সিসকোর এক ইভেন্টে ডিজিটাল গেইমিং প্ল্যাটফর্ম উন্মোচন করেছে গুগল। অনলাইন গেইম স্ট্রিমিং প্ল্যাটফর্মটির নাম দেওয়া হয়েছে স্টেডিয়া।

ক্লাউড গেইমিং সেবাটি শুধু গেইমাররা নয়, গেইম ডেভেলপার ও দর্শকরাও ব্যবহার করতে পারবেন।

এই সেবা নিলে আর গেইমিং কনসোল বা ডিস্ক কিনতে হবে না। মুক্তি মিলবে ডাউনলোডের ঝামেলা থেকেও। গেইম খেলার জন্য শুধু প্রয়োজন হবে ট্যাবলেট, ফোন (পিক্সেল), ক্রোমকাস্ট সাপোর্ট করা টিভি বা ল্যাপটপ-ডেক্সটপে থাকা ক্রোম ব্রাউজার।

সবগুলো ডিভাইসেই অনায়াসে গেইম খেলা যাবে। সবচেয়ে বড় সুবিধা হলো খেলতে খেলতে ডিভাইসও পরিবর্তন করা যাবে।

এমনকি খেলার জন্য আগের কন্ট্রোলারও ব্যবহার করতে পারবেন গেইমাররা।পুরানো কন্ট্রোলার না থাকলেও কোনো সমস্যা নেই। কারণ গুগল নিজস্ব কন্ট্রোলারও উন্মোচন করেছে।

এর নাম দেওয়া হয়েছে স্টেডিয়া কন্ট্রোলার। এতে আছে ওয়াইফাই সুইচ, যা এক ডিভাইস থেকে আরেক ডিভাইসে গেইম খেলার সুবিধা দেবে। এতে আরও আছে, এক্সওয়াইএবি অ্যাকশন বাটন, ডুয়েল জয়স্টিকস, ডি-প্যাড, শোল্ডার বাটন ও গুগল অ্যাসিস্ট্যান্ট বাটন। চাইলে ক্যাপচার বাটনের সাহায্যে গেইম খেলার দৃশ্য ইউটিউবে লাইভ স্ট্রিমও করা যাবে। কন্ট্রোলারটি বাজারে আসবে তিনটি ভিন্ন রঙে। তবে এর দাম কতো হবে তা জানানো হয়নি।

স্টেডিয়া প্ল্যাটফর্মটি ৪কে রেজুলেশনের গেইম প্রতি সেকেন্ডে ৬০ ফ্রেম স্ট্রিম করতে পারবে। ভবিষ্যতে প্ল্যাটফর্মটি ৮কে রেজুলেশনের গেইম ১২০ ফ্রেম পার সেকেন্ডে স্ট্রিম করবে বলে জানিয়েছে গুগল।

স্টেডিয়া এ বছরের মধ্যেই চালু হবে। প্রথমে গেইম স্ট্রিমিং সেবাটি শুধু যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও ইউরোপেই পাওয়া যাবে। এই প্ল্যাটফর্মে গেইম খেলার মাসিক খরচ কতো হবে সে বিষয়ে কিছু জানায়নি গুগল।

গিজমোচায়না ও বিবিসি অবলম্বনে এজেড/মার্চ/২০১৯/১১২০

*

*

আরও পড়ুন