গ্রামীণফোন আনলো আইওটি সেবা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মোবাইল অপারেটর গ্রামীণফোন ইন্টারনেট অব থিংকস বা আইওটি সেবা আনার ঘোষণা দিয়েছে।

বেসিস সফটএক্সপো আয়োজনের প্রথম দিন সেখানে সেবাটির উদ্বোধন করেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

গ্রামীণফোন বলছে, ডিজিটাল বাংলাদেশের ভবিষ্যতের প্রতি গ্রামীণফোনের অঙ্গীকার হিসেবেই বাসা ও কর্মক্ষেত্রে কাজের ধরণের রূপান্তরে আইওটি সেবা আনছে।

প্রদান অতিথি থেকে জুনাইদ আহমেদ পলক বলেছেন, আমরা ফাইভজির প্রস্তুতি নিতে শুরু করেছি। সেজন্য আইওটি ডিভাইস দরকার হবে। বিষয়টি নিয়ে গ্রামীণফোন ইতোমধ্যে যে কাজ শুরু করেছে তা প্রশংসার দাবী রাখে।

অপারেটরটির ডেপুটি সিইও ও সিএমও ইয়াসির আজমান বলেন, গ্রামীণফোনের লক্ষ্য সমাজের ক্ষমতায়ন। আর এ লক্ষ্যেই প্রতিষ্ঠানটির উদ্দেশ্য স্থানীয় অংশীদার, স্টার্টআপ ও সরকারি প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারিত্ব ও যৌথ উদ্যােগ ভিত্তিতে কাজ করে আইওটির মাধ্যমে জীবনের মানোন্নয়ন, মানুষের ক্ষমতায়ন এবং ব্যবসা খাতকে ডিজিটালাইজ করা। এর সুফল খুব শিগগির পাওয়া যাবে বলে জানান তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে গ্রামীণফোন বিটুসি, বিটুবি ও বিটুজির প্রয়োজনীয়তা অনুযায়ী নির্দিষ্ট পরিসীমার আইওটি পণ্য ও সেবার উদ্বোধন করে।

হোম অ্যাপ্লায়েন্স নিয়ন্ত্রণের পাশাপাশি ঘরের নিরাপত্তায় গ্রামীণফোন, ডেটাসফট বাংলাদেশের সঙ্গে ‘স্মার্ট হোম’ সল্যুশন এনেছে। ধোঁয়া, গ্যাস ও পানির ছিদ্রজনিত দুর্ঘটনারোধে বিশেষ সেন্সর যুক্ত ‘স্মার্ট হোম স্টার্টার কিট’ এনেছে প্রতিষ্ঠানটি। যার দাম শুরু ৭ হাজার ৯৯৯ টাকা থেকে।

এছাড়াও গ্রামীণফোন বাংলা-ট্র্যাক কমিউনিকেশনসের সঙ্গে ‘এসইইএমও স্মার্ট সিকিউরিটি’ সল্যুশন উদ্বোধন করে। যার মাধ্যমে ক্রেতারা মনিটর করতে পারবেন পাশাপাশি তাদের স্মার্টফোন দিয়ে স্মার্ট ইনডোর ক্যামেরা কিংবা স্মার্ট ডোরবেলের মাধ্যমে কথা শুনতে ও কথা বলতে পারবেন। এ সেবার মধ্যে থাকছে ৭ দিনের রেকর্ডিং- এর ক্লাউড স্টোরেজ। স্মার্ট ক্যামেরার খরচ পড়বে ২ হাজার ৯৯৯ টাকা আর স্মার্ট ডোরবেলের দাম হবে ৭ হাজার ৯৯৯ টাকা।

এছাড়াও গ্রামীণফোন স্কুল ও অফিসের জন্য ‘স্মার্ট অ্যাটেন্ডেন্স’, শিল্প-কারখানার জন্য বিশেষ আইওটি সল্যুশনস এবং পানি, বিদ্যুৎ ও গ্যাস সুবিধার জন্য স্মার্ট মিটারিং সহ অন্য নানাবিধ পণ্যের ঘোষণা দেয় ।

এর বাইরেও গ্রামীণফোন আইওটির সুবিধাসম্পন্ন অন্যান্য সেবার বিষয়ে ঘোষণা দেয় ওই অনুষ্ঠানে।

আইওটি সেবার উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির চিফ বিজনেস অফিসার মাহমুদ হোসেন, টেলিনর গ্রুপের হেড অব আইওটি লার্স থমসেন, ডেটাসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান, বাংলা ট্র্যাকের গ্রুপ সিইও এম জাহাঙ্গীর আলম এবং ইনোভেস টেকনোলজিসের ব্যবস্থাপনা পরিচালক মিনহাজ খান।

ইএইচ/মার্চ১৯/২০১৯/২১০০

*

*

আরও পড়ুন