সফটএক্সপোয় ডেটাসফটের আইওটি পণ্য, নিচ্ছে প্রি-অর্ডার

ছবি : টেকশহর
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বেসিস সফটএক্সপোতে ইন্টারনেট অব থিংকস বা আইওটি পণ্য প্রদর্শন ও প্রি-অর্ডার নিচ্ছে দেশীয় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান ডেটাসফট সিস্টেম বাংলাদেশ লিমিটেড।

প্রতিষ্ঠানটি দেশের শীর্ষ মোবাইল অপারেটর জিপির সঙ্গে মিলে তৈরি করেছে বেশ কয়েকটি আইওটি ডিভাইস। সেগুলোর মধ্যে বেশিরভাগই স্মার্ট হোম তৈরির ডিভাইস।

ডেটাসফটের ম্যানুফ্যাকচারিং ও অ্যাসেম্বিং ব্যবস্থাপনা পরিচালক রতন হাসান রহমান টেকশহরডটকমকে বলেন, আমরা দীর্ঘদিন থেকেই গ্রামীণফোনের সঙ্গে মিলে আইওটি ডিভাইস তৈরির কাজটি করে আসছি। ইতোমধ্যে আমরা যৌথভাবে স্মোক ডিটেক্টর, গ্যাস সেন্সর, ওয়াটার লিকেজ ডিটেক্টরসহ আরও কিছু পণ্য নিয়ে এসেছি। যা এখানে দেখানো হচ্ছে।

তিনি জানান, এসব পণ্যের বাইরেও বেশকিছু আইওটি পণ্য রযেছে ডেটাসফটের। যার মধ্যে ওয়াটার ম্যানজেমেন্ট ডিভাইস অন্যতম। যেগুলো ইতেোমধ্যে সৌদি আরবের মক্কায় রপ্তানি করা হয়েছে।

১৫তম বেসিস সফটএক্সপোতে অংশ নিয়েছে ডেটাসফট। প্রতিষ্ঠানটি এক্সপোতে দুই নম্বর হলে তাদের স্টল সাজিয়েছে। সেখানে আইওটি ডিভাইসগুলো সম্পর্কে দর্শনার্থীদের বিস্তারিত জানাচ্ছে।

ডেটাসফট ও গ্রামীণফোনের তৈরি আইওটি ডিভাইস 

রতন হাসান জানান, তারা স্মার্ট ডিভাইস হিসেবে বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে যেসব চ্যানেল সেবা নেবে তাদের সেবাও দেবে। সেজন্য তারা ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে। যেখানে তাদের কাছের কিছু ডিভাইসে ১৪০টির মতো চ্যানেল দেখতে পাবেন গ্রাহকরা।

এছাড়াও স্মার্ট ওয়াটার মিটারের মাধ্যমে পানির ট্যাংকি নিয়ন্ত্রণ করতে পারার ডিভাইসও দেখাচ্ছে প্রতিষ্ঠানটি। রয়েছে ঢাকা ওয়াসার স্বয়ংক্রিয় মিটার প্রকল্পের ডিভাইস, স্মার্ট হোয়াইট বোর্ড।

প্রতিষ্ঠানটি তাদের তৈরি করা তালপাতা ক এবং তালপাতা ব ল্যাপটপও প্রদর্শনীতে রেখেছে।

এর বাইরে নয়টি ডিভাইসের প্রি-অর্ডার নেওযার কাজ করছে মেলায়। হাই-এন্ড ল্যাপটপ, শিশুদের জন্য কিডস ল্যাপটপ, বিজনেস ল্যাপটপ, লোরা ওয়াটার মিটার, পকেট পিসি, অল-ইন-ওয়ান কম্পিউটার, পেস্ট রিপেলেন্ট, এনবি-আইওটি ওয়াটার মিটার এবং স্মার্ট হোম ডিভাইস যেমন, সুইচ, লাইট, এসি-কন্ট্রোলার।

বেসিস সফটএক্সপোতে দেশি বিদেশী দুই শতাধিক প্রতিষ্ঠান অংশ নিয়েছে। মঙ্গলবার শুরু হওয়া এই প্রদর্শনী চলবে বৃহস্পতিবার পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত আটটা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে প্রদর্শনীটি।

ইএইচ/মার্চ১৯/২০১৯/১৮১০

*

*

আরও পড়ুন