হামলার ভিডিও না সরায় ফেইসবুক, গুগল থেকে বিজ্ঞাপন প্রত্যাহার

Facebook-Google-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরের মসজিদে সন্ত্রাসী হামলার তিন দিন পেরিয়ে গেলেও অনলাইন থেকে হামলার ভিডিও সরাতে পারেনি ফেইসবুক, গুগল।

এর প্রতিবাদের দেশটির শীর্ষস্থানীয় কিছু ব্র্যান্ড ফেইসবুক ও গুগল থেকে বিজ্ঞাপন প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে।

সোমবার স্থানীয় দৈনিক দ্য নিউজিল্যান্ড হেরাল্ড জানিয়েছে, দেশটির এএসবি ব্যাংক, লোটো এনজেড, বার্গার কিং, স্পার্কসহ আরও কিছু প্রতিষ্ঠান একত্রে এমন সিদ্ধান্ত নিচ্ছে।

এর আগে ওই ঘাতক ক্রাইস্টচার্চের আল নুর মসজিদে জুম্মার নামাজের সময় স্বয়ংক্রিয় রাইফেল নিয়ে হামলা চালায়। হামলার শুরু থেকে গোপ্রো ক্যামেরা ব্যবহার করে ফেইসবুকে লাইভ করে। ভিডিওটি খুব দ্রুতই ইউটিউব, টুইটারসহ অন্যান্য মাধ্যমে ছড়িয়ে পড়ে।

নিউজিল্যান্ডের ব্র্যান্ডগুলো বলছে, হামলার ভিডিও দেখার ফলে অনেকেরই মানসিক ক্ষতি হয়েছে চূড়ান্ত পর্যায়ে। তাই ব্র্যান্ডগুলোর বিপণনের সঙ্গে জড়িতরা একসঙ্গে বসে একটা সিদ্ধান্তে আসার চেষ্টা করছে।

তবে ঠিক কিভাবে সিদ্ধান্তটি বাস্তবায়ন করা হবে, কতদিনের জন্য বিজ্ঞাপন বন্ধ হতে পারে কিংবা আদৌ বন্ধ করে দেওয়া হবে কি না সেসব ব্যাপারে এখনো চূড়ান্ত কিছু হয়নি।

এর বাইরে অন্যান্য ব্র্যান্ডগুলো নিজেদের মতো করে প্রতিক্রিয়া দেখিয়েছে বলে নিউজিল্যান্ড হেরাল্ড বলছে।

গতকাল রোববার ফেইসবুক জানিয়েছিল, তারা ঘটনার ২৪ ঘণ্টার মধ্যে তাদের প্লাটফর্ম থেকে ১৫ লাখ ভিডিও সরিয়েছে। যা মোট ভিডিওর প্রায় ৭০ শতাংশ। কিন্তু পুরোপুরি সরাতে তারা পারেনি।

ক্রাইস্টচার্চ শহরে অল্প সময়ের ব্যবধানে দুটি মসজিদে বন্দুক হামলায় ৫০ জন নিহত এবং আরও অন্তত ৫০ জন আহত হয়েছে। 

ইএইচ/মার্চ১৮/২০১৯/২০২৫

*

*

আরও পড়ুন