আইপি টিভি চালু করলো বিডিকম

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রথম অপারেটর হিসেবে দেশে আইপি টিভি চালু করার ঘোষণা দিয়েছে বিডিকম।

দুই দশকের পুরনো ইন্টারনেট কোম্পানিটির কাছে আগে থেকেই ইন্টারনেট এবং আইপি টেলিফোনি ছিল। ফলে তারাই প্রথম অপারেট হিসেবে ট্রিপল প্লে সেবা চালু করতে যাচ্ছে।

সোমবার রাজধানীর কারওয়ান বাজারের হোটেল লা ভিঞ্চিতে এক সংবাদ সম্মেলন করে প্রতিষ্ঠানটি জানিয়েছে, মঙ্গলবার থেকে শুরু হতে যাওয়া বেসিস সফটএক্সপোতে তারা সেবাটি উন্মোচনের ঘোষণা দেবে। যার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। 

সফটএক্সপোতে ঘোষণা দিলেও  সেবাটি গ্রাহকের কাছে পৌঁছাবে আগামী মাসের মাঝামাঝি বা পহেলা বৈশাখ নাগাদ।

প্রথম দফায় আগের মতোই গ্রাহকরা আইপি টেলিফোনিতে কথা বলার পাশাপাশি, ইন্টারনেট ব্যবহার এবং ভিডিও অন ডিমান্ড সেবা ব্যবহার করতে পারবেন বলে জানান বিডিকমে ব্যবস্থাপনা পরিচালক এসএম গোলাম ফারুক আলমগীর আরমান। 

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ব্রডব্যান্ড ৩৬০ডিগ্রিতে দুই ধরনের সেবা থাকছে। এর একটি হোম, আরেকটি বিজনেস। এখানে দুটি প্যাকেজ থাকছে। একটি ভেলোসিটি আল্ট্রা, যার সর্বনিম্ন গতি ১০০ এমবিপিএস। আর ভেলোসিটি সুপারে পাওয়া যাবে সর্বনিম্ন ৭৫ এমবিপিএস গতি। দুটি প্যাকেজেরই হোম এবং বিজনেস আলাদা দাম থাকছে। 

প্রতিষ্ঠানটির এই সেবায় প্রায় দেশী বিদেশী একশ টেলিভিশন চ্যানেল দেখা যাবে। 

এছাড়াও প্রতিষ্ঠানটির আইপিটিভি সেবায় পর্নোগ্রাফি, ভায়োলেন্স, অশোভন বিজ্ঞাপন, বিদ্বেষমূলক প্রচারণা, মাদক, জুয়া, ফিশিং, ধর্মীয় উগ্রবাদসহ অন্যান্য যেসব বিষয় ইন্টারনেটকে অনিরাপদ করে তুলে সেগুলো ফিল্টার করার ব্যবস্থা থাকছে বলে জানায়।    

বর্তমানে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন থেকে আইপি টিভি বা ভিডিও অন ডিমান্ডের জন্যে ১৩টি কোম্পানিকে আনুমোদন দেওয়া হয়েছে। তবে সবার আগে সেবা নিয়ে আসার ঘোষণা দিল বিডিকম।

সংবাদ সম্মেলনে বিডিকমের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

ইএইচ/মার্চ১৮/২০১৯/১৭০৩

*

*

আরও পড়ুন