নাগালের মধ্যেই থাকবে শাওমির ফোল্ডেবল ফোন

 

 

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্যামসাং ও হুয়াওয়ের পর এবার শাওমিও তাদের ফোল্ডেবল ফোন আনতে যাচ্ছে। তাদের ফোনটির মূল‍্য হতে পারে ৯৯৯ মার্কিন ডলার (৮২ হাজার টাকা)।

প্রযুক্তি বিষয়ক সংবাদ মাধ‍্যম ইজিয়ানে প্রকাশিত এক প্রতিবেদনে জানা যায় এই তথ‍্য। তবে শাওমি অফিসিয়ালভাবে ডিভাইসটি সম্পর্কে কোনো তথ‍্য এখনো জানায়নি।

সাশ্রয়ী দামে ভালো কনফিগারেশনের ফোন বিক্রি করে সুনাম কুড়িয়েছে শাওমি। সর্বশেষ সাশ্রয়ী দামে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসর সমৃদ্ধ ডিভাইস এনে বাজার মাতিয়েছিল প্রতিষ্ঠানটি।

কয়েক মাস আগে শাওমি ফোল্ডেবল ফোনের একটি টিজার ভিডিও প্রকাশ করেছিলো। সেই ভিডিওতে দেখা যায়, ফোনটি খুব বড় কিংবা ছোট নয়। ট্যাবলেট হিসেবে খোলা থাকা অবস্থায় দুই পাশে ভাঁজ করে ফোন হিসেবে ব্যবহার করা যাবে। একে তারা ডুয়েল ফোল্ডিং প্রযুক্তির ফোন বলছে।

ট্যাবলেট থেকে ফোনে কনভার্ট করতে চাইলে দুই পাশে অল্প করে চাপ দিয়ে ভাঁজ করতে হবে। এতে স্বয়ংক্রিয়ভাবেই ফোনের ইউজার ইন্টারফেইস বদলে যাবে।

ফোনের মতো লম্বালম্বি স্ক্রিনেই সব কাজ করা যাবে। এর পাওয়ার বাটনটি রয়েছে সাইডে। ভাঁজ করা অবস্থায় পাওয়ার বাটনটি থাকবে উপরের অংশে। তবে প্রোটোটাইপ সংস্করণ হওয়ায় এতো কোনো ক্যামেরা দেখা যায়নি।ফোল্ডেবল ফোনটির নাম এখনো ঠিক করা হয়নি। তার মতে, ফোনটির নাম এমআই ডুয়েল ফ্লেক্স বা এমআই মিক্স ফ্লেক্স হতে পারে।

সম্প্রতি স্যামসাং ও হুয়াওয়ের ফোল্ডেবল ফোনের দেখা মেলে। ফোন দুটির মূল‍্য যথাক্রমে ১ হাজার ৯৮০ ডলার (১ লাখ ৬৩ হাজার টাকা)  ও ২ হাজার ৬০০ মার্কিন ডলার (২ লাখ ১৩ হাজার টাকা।

জিএসএমএরিনা অবলম্বনে টিএ/মার্চ ১৮/২০১৯/১৫৩৫

*

*

আরও পড়ুন