গুগলের চীন প্রীতিতে ক্ষেপেছেন ট্রাম্প

Robi Before feture image

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গুগলের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রকে বাদ দিয়ে চীনকে সহায়তা করার অভিযোগ এনেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

রোববার এক টুইটে লিখেছেন, গুগল চীন ও তাদের সামরিক বাহিনীকে সহায়তা করছে কিন্তু যুক্তরাষ্ট্রকে করছে না। ভয়াবহ! ভালো খবর হচ্ছে, তারা কূটবুদ্ধি সম্পন্ন হিলারি ক্লিনটনকে সাহায্য করেছে ট্রাম্পকে নয়।

চীনে গুগলের কার্যক্রম বন্ধ হলেও তারা বিশেষায়িত সেন্সরড সার্চ ইঞ্চিন প্রজেক্ট ড্রাগন ফ্লাই নিয়ে কাজ করছে। এই প্রকল্প নিয়েও অনেক বিতর্কের সৃষ্টি হয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্পের বিশ্বাস চীনে গুগল যা করছে তা ধোঁয়াশার মধ্যে আছে।

গুগল গত অক্টোবরে পেন্টাগনের ১০ বিলিয়ন ডলারের ক্লাউড কম্পিউটিং কনট্রাক্ট থেকে নিজেদের নাম প্রত্যাহার করে। এর কারণ হিসেবে তারা জানায়, প্রকল্পটি তাদের ব্যবসার আদর্শের সঙ্গে সাংঘর্ষিক। বিস্তারিত জানা না গেলেও এটুকু পরিস্কার, মার্কিন সামরিক বাহিনীর জাইগ্যান্টিক ড্রোন এআই ইমেজিং প্রোগ্রামে গুগলের কর্মীরা অংশ নিতে চাননি। এই প্রকল্পে গুগল কাজ শুরু করলে তারা পদত্যাগেরও হুমকি দেন। বিষয়টি ঠিক মন:পুত  হয়নি মার্কিন সরকারের।

অন্যদিকে, মার্কিন প্রতিরক্ষা সচিব প্যাট্রিক শানাহানের দাবি, চীনের সামরিক বাহিনী গুগলের মাধ্যমে কিছু সুবিধা পাচ্ছে। কারণ তাদের বাণিজ্য সামরিক বাহিনী দ্বারা নিয়ন্ত্রিত। তবে ঠিক কোন বিষয়ে গুগলের কাছ থেকে চীন সুবিধা পাচ্ছে তা খোলাসা করা হয়নি।

এজেড/ মার্চ ১৮/২০১৯/১১৫০

*

*

আরও পড়ুন