ই-কমার্সে পণ্যের মান ঠিক রাখতে হবে : পলক

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ই-কমার্স ব্যবসায় ইন্টারনেট, লেনদেন ও সরবরাহ ব্যবস্থা  এবং বিশ্বাস-এ চার বিষয়কে গুরুত্ব দিতে বলেছেন জুনাইদ আহমেদ পলক।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী পলক বলেন, ই-কমার্সে ব্যবসা করতে গেলে আপনাকে বিশ্বাস রাখতে হবে। যে পণ্য অর্ডার করা হয়েছে তা ঠিক আছে কিনা, সেটি পৌঁছানোর সময় ঠিক থাকছে কিনা দেখতে হবে। এখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ পণ্যের মান ঠিক রাখা। এসব ঠিক রেখে গ্রাহকের বিশ্বাস অর্জন করতে পারলেই সফলতা আসবে।

রোববার রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) এসএমই ফাউন্ডেশন আয়োজিত বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের জন্য ই-কমার্সের সুবিধা শিরোনামের এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

পলক বলেন, ই-কমার্সের মাধ্যমে দেশে কর্মসংস্থান ও অর্থনীতিও বাড়ছে, তাই একে শক্তিশালী খাত হিসেবে তুলে ধরতে হবে।

তিনি বলেন, বর্তমানে আমরা যে ব্যবসার কথাই চিন্তা করি না কেন প্রযুক্তিকে বাদ দিয়ে সে ব্যবসার উন্নয়ন করা সম্ভব নয়। বর্তমানে প্রায় ২ হাজারের মত উদ্যোক্তা ই-কমার্স নিয়ে কাজ করছে। সোশ্যাল মিডিয়াও আজকাল ই-কমার্স হিসেবে ব্যবহৃত হচ্ছে। এখন শুধু ছবি শেয়ার করা কিংবা যোগাযোগের মাধ্যম হিসেবে ব্যবহার করা হচ্ছে সোশ্যাল মিডিয়াকে।

তবে সোশ্যাল মিডিয়া আমরা কিভাবে ব্যবহার করবো তার পুরোটাই ব্যবহারকারীর উপর নির্ভর করে। আমরা যেমন সেটাকে ভালো কাজে ব্যবহার করতে পারি, তেমনি খারাপ কাজে। ভালো কাজে করলে সেটা নিজেদের জন্য, দেশের জন্য সুফল বয়ে আনবে বলে বলেন তিনি।

তথ্যপ্রযুক্তি বিভাগ থেকে তরুণদের উদ্যোক্তা হিসেবে প্রস্তুত করতে আইডিয়া প্রকল্পের মাধ্যমে বিভিন্ন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে বলেও জানান তিনি। এছাড়াও হাইটেক পার্কগুলোতে তরুণ উদ্যোক্তাদের জন্য জায়গাও বরাদ্দ দিচ্ছে তথ্যপ্রযুক্তি বিভাগ।

ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের উদ্দেশ্যে প্রতিমন্ত্রী বলেন, আপনারা নিজেদের ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী হিসেবে মনে করবেন না, আমাদের স্বপ্ন বড় থাকতে হবে। কিভাবে ব্যবসাকে আরও প্রসারিত করা যায় সেই চিন্তা থাকতে হবে। আপনাদের ই-কমার্স সংক্রান্ত সকল সযোগ সুবিধা এসএসই ফাউন্ডেশনে মাধ্যমে সরকার প্রদান করবে।

অনুষ্ঠানে এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান কে এম হাবিব উল্লাহের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন, এসএমই ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদের পরিচালক মো. মোশতাক হাসান, মানতাশা আহমেদসহ আরও অনেকেই।

ইএইচ/মার্চ১৭/২০১৯/১৭০০

আরো পড়ুন ঃ-

ই-কমার্সে এক হাজার কোটি টাকা চায় ই-ক্যাব 

ই-কমার্সে নেট নিরপেক্ষতা মানতে হবে মোবাইল অপারেটরগুলোকে 

দেশীয় ই-কমার্সকে অনেকটা সুরক্ষা দেবে এই নীতিমালা

*

*

আরও পড়ুন