STE 2019 (summer) in news page

কোথায়, কখন স্টুডেন্ট টু স্টার্টআপ

ছবি : ইন্টারনেট
Laptop fair 2019 (in page)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশ বদলানো উদ্যোগ খোঁজার প্রতিযোগিতা স্টুডেন্ট টু স্টার্টআপ আয়োজন শুরু হয়েছে। 

প্রতিযোগিতার প্রথম ধাপে আট বিভাগের ৪০ বিশ্ববিদ্যালয়ে দুই দিন করে অনুষ্ঠিত হবে তরুণদের উদ্ভাবনী ভাবনার উপস্থাপন। যেখানে একক বা অনুর্ধ্ব তিন জনের দল গঠন করে অংশ নেওয়া যাবে। চূড়ান্ত নির্বাচনে জিতে নেওয়া যাবে ১০ লাখ টাকার পুরস্কার।  

সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগের স্টার্টআপ বাংলাদেশ ও  ইনোভেশন ডিজাইন অ্যান্ড এন্ট্রাপ্রেনারশিপ একাডেমি-আইডিয়া প্রকল্প এবং ইয়াং বাংলা যৌথভাবে এই আয়োজন করেছে।

যখন যে বিশ্ববিদ্যালয়ে আয়োজন বসছে

বিশ্ববিদ্যালয় পর্যায়ে দুই দিনের আয়োজনের প্রথম দিন হবে কর্মশালা এবং দ্বিতীয় দিন অংশগ্রহণকারীদের পিচিং (ধারণা উপস্থাপন) অনুষ্ঠিত হবে।

আয়োজক সূত্রে জানা যায়, গত ১৫ ও ১৬ মার্চ রাজধানীর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘স্টুডেন্ট টু স্টার্টআপ : চ্যাপ্টার ওয়ান’ অ্যাক্টিভেশন ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও ১৬ তারিখ ইন্ডিপেন্ডেন্ট ইউনিভিার্সিটি বাংলাদেশে শুরু হয়েছে আয়োজন। তবে দ্বিতীয় দিনের আয়োজন হবে ১৯ মার্চ।

আগামীকাল সোমবার ও মঙ্গলবার ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে এ ক্যাম্প অনুষ্ঠিত হবে।

আয়োজকরা যে তালিকা প্রকাশ করেছে সেটা অনুযায়ী, গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ঢাকার অ্যামেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি – বাংলাদেশে ২০ ও ২১ মার্চ; রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২২ ও ২৩ মার্চ; খুলনা বিশ্ববিদ্যালয়ে ২৪ ও ২৫ মার্চ; রাজধানীর ব্রাক ইউনিভার্সিটি এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২৭ ও ২৮ মার্চ অ্যাক্টিভেশন ক্যাম্প হবে।

আগামী ২৯ ও ৩০ মার্চ বরিশাল বিশ্ববিদ্যালয়, ৩০ ও ৩১ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়, ৩১ মার্চ ও ১ এপ্রিল পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ১ ও ২ এপ্রিল নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, ২ ও ৩ এপ্রিল কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ৪ ও ৫ এপ্রিল গাজীপুরের ঢাকা প্রযুক্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় (ডুয়েট) এবং ফেনী বিশ্ববিদ্যালয়, ৬ ও ৭ এপ্রিল চট্টগ্রামের ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (ইউএসটিসি) এবং ৮ ও ৯ এপ্রিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নিবন্ধন করতে পারবেন।

চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আগামী ১০ ও ১১ এপ্রিল; এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে ১২ ও ১৩ এপ্রিল; পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৩ ও ১৫ এপ্রিল; বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস টেকনোলজিতে ১৫ ও ১৬ এপ্রিল; রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ১৬ ও ১৭ এপ্রিল; বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রোফেশনালসে ১৭ ও ১৮ এপ্রিল স্টুডেন্ট টু স্টার্টআপের নিবন্ধন ক্যাম্প অনুষ্ঠিত হবে।

এছাড়াও আগামী ১৯ ও ২০ এপ্রিল খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং ময়মনসিংহ মেডিকেল কলেজ; ২১ ও ২২ এপ্রিল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি; ২৩ ও ২৪ এপ্রিল গাজীপুরের ইসলামিক ইউনিভার্সিট অব টেকনোলজি এবং সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; ২৫ ও ২৬ এপ্রিল বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় এবং ২৬ ও ২৭ এপ্রিল সিলেটের লিডিং ইউনিভার্সিটিতে অ্যাক্টিভেশন ক্যাম্প পরিচালিত হবে।

২৮ ও ২৯ এপ্রিল ক্যাম্প হবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে; ২৯ ও ৩০ এপ্রিল ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক; ৩০ এপ্রিল ও ২মে শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এবং ২ ও ৩ মে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ক্যাম্প করার সময়সূচী রয়েছে। 

আয়োজকরা জানান, যদি কোন কারণে কোথাও ক্যাম্প নির্দিষ্ট তারিখে করা না যায় তবে সেটা স্টুডেন্ট টু স্টার্টআপ ফেইসবুক ও ওয়েবসাইট থেকে জানিয়ে দেওয়া হবে। 

অনলাইনে আবেদনের জন্য আগ্রহীদের এই ঠিকানায় গিয়ে নিবন্ধন ফরম পূরণ করতে হবে। আবেদনের গাইডলাইন পেতে এই ঠিকানায় যেতে পারেন।  ভিজিট করুন 

ইএইচ/মার্চ১৭/২০১৯/২০২০

*

*

আরও পড়ুন