Header Top

শিশু দিবসে নতুন ডুডল

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকীতে জাতীয় শিশু দিবস পালন করা হচ্ছে। এ উপলক্ষ্যে গুগল তৈরি করেছে বিশেষ ডুডল।

সেখানে ছয়টি শিশুর খেলার ছবি দিয়ে লেখা হয়েছে গুগল। ব্যাকগ্রাউন্ডে রয়েছে ফুল, পোকা, চারা ও বই। ডুডলটিতে ক্লিক করলে দিবসটি সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাচ্ছে। শুধু বাংলাদেশ থেকেই ডুডলটি দেখা যাচ্ছে।

এবারের জাতীয় শিশু দিবসটির প্রতিপাদ্য ‘বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুর জীবন করো রঙিন’।

সারা দেশে দিবসটি পালন করা হবে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন, মিলাদ ও দোয়া মাহফিল, আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও গ্রন্থমেলা ইত্যাদি কর্মসূচির মাধ্যমে।

১৯২০ সালে এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। সর্বভারতীয় মুসলিম ছাত্র ফেডারেশনে যোগ দেওয়ার মাধ্যমে ১৯৪০ সালে তিনি রাজনৈতিক জীবন শুরু করেন।

১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচন, ১৯৫৮ সালের সামরিক শাসন বিরোধী আন্দোলন, ১৯৬৬ সালের ৬ দফা দাবি এবং ১৯৬৯ সালে গণঅভ্যুত্থানসহ প্রতিটি আন্দোলনে নেতৃত্ব দিয়ে তিনি বঙ্গবন্ধু উপাধি পান।

২৫ মার্চ মধ্যরাতে বঙ্গবন্ধু আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন এবং তার নেতৃত্বে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হয়। নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধের মধ্য দিয়ে সৃষ্টি হয় নতুন দেশ, বাংলাদেশ।

এজেড/মার্চ ১৭/২০১৯/১১৩০

*

*

আরও পড়ুন