৬৪ ও ১০০ মেগাপিক্সেল ক্যামেরা চলতি বছরেই

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মার্কিন চিপ নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকম চলতি বছরেই ৬৪ মেগাপিক্সেল, এমনকি ১০০ মেগাপিক্সেল ক্যামেরা নিয়ে হাজির হবে। 

প্রতিষ্ঠানটির পণ্য ব্যবস্থাপক জুড হেপি এক সাক্ষাতকারে এমন কথা জানিয়েছেন। তিনি বলেন, এই বছরের মধ্যেই কোয়ালকম যে চিপ নির্মাণ করবে তাতে স্মার্টফোনে ৬৪ ও ১০০ মেগাপিক্সেল ক্যামেরা থাকবে।

তবে আল্ট্রা হাই-মেগাপিক্সেল ক্যামেরার ফোন আনাই এখন কোয়ালকমের প্রধান লক্ষ্য নয়। যদিও বর্তমানে বাজারে থাকা স্ন্যাপড্রাগন ৬৬০, ৬৭০, ৭১০, ৮৪৫ এবং ৮৫৫ চিপসেটে ১৯২ মেগাপিক্সেল পর্যন্ত সিঙ্গেল ক্যামেরা চালানো সম্ভব। তবে সেটা কোন প্রতিষ্ঠানই করেনি।

বর্তমান বাজার দেখলে দেখা যাবে, সর্বোচ্চ রেজুলেশনের ক্যামরা এখন ৪৮ মেগাপিক্সেল। সেটাতে অবশ্য চারটি ক্যামেরা ব্যবহার করা হয়েছে। যাতে ১২ মেগাপিক্সেল শটে ছবি আসে। 

যদি সেই ধারাবাহিকতা ধরে রেখে নতুন চিপসেট আনে কোয়ালকম সেখানে এমন করে ৬৪ মেগাপিক্সেল ক্যামেরা রাখা যাবে এবং ১৬ মেগাপিক্সেল ছবি পাওয়া যাবে।

স্যামসাং গ্যালাক্সি এস১০, গুগলের পিক্সেল ৩ বা অ্যাপলের আইফোন টেন এস এর মতো ডিভাইসগুলো কিছুটা ভিন্ন। এগুলোতে কম রেজুলেশনে ভালো ছবি তোলার জন্য বেশ কিছু প্রযুক্তি ব্যবহার করা হয়। 

কোয়ালকমের ওই কর্মকর্তা জানান, শুধু একক ক্যামেরা মান উন্নত নয়, বরং সামগ্রিকভাবেই যেন ভালো ক্যামরা ব্যবহার করা যায় সে জন্যই তারা কাজ করছে। 

ইএইচ/মার্চ১৬/২০১৯/২১০০

 

 

*

*

আরও পড়ুন