হামলার দৃশ্যটি যেন ভিডিও গেইমের

NZ-shooting-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে ঘটে যাওয়া ভয়াবহ হামলার দৃশ্য দেখেছে বিশ্ববাসী।

ভার্চুয়াল গেইমে এমন দৃশ্য যে খুব বেশি পরিচিত তা হামলাকারীও জানতেন। আর সে কারণেই আল নূর মসজিদে হামলা চালানোর ঠিক আগ মুহূর্তে তিনি বলে ওঠেন, সাবস্ক্রাইবস টু পিউডিপাই।

যারা অনলাইন দুনিয়ার খোঁজ খবর রাখেন তাদের জন্য পিউডিপাই নামটি অচেনা নয়। বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইউটিউবার ফেলিক্স শ্যালবার্গের ইউটিউব চ্যানেলের নাম পিউডিপাই। তার ভক্তরা তাকে এখন পিউডিপাই নামেই বেশি চেনেন। মজার মজার ভিডিও বানানোর পাশপাশি তিনি ভিডিও গেইমের ধারাভাষ্যও দিয়ে থাকেন। ভিডিও গেইমগুলোতে এমন দৃশ্য খুবই স্বাভাবিক। মসজিদে হামলাকারী ওই ব্যক্তিও এমনভাবে ভিডিওটি ক্যামেরায় ধারণ করেছেন যার সঙ্গে ভিডিও গেইমের দৃশ্যগুলোর সাদৃশ্য পাওয়া গেছে।

ভিডিওতে নিজের নাম শুনে অসুস্থবোধ করছেন বলে জানিয়েছেন পিউডিপাই। নিজের অফিশিয়াল টুইটার অ্যাকউন্টে তিনি হামলায় নিহত ব্যক্তিদের জন্য শোকও প্রকাশ করেন।

এদিকে, হামলাকারী লাইভ ভিডিও করায় মানুষ মারার দৃশ্য বিদ্যুতের গতি ছড়িয়ে পড়ায় তা সরাতে হিমশিম খাচ্ছে সোশ্যাল মিডিয়াগুলো। আসল ভিডিওটি মুছে ফেলা হলেও এর কপি নিশ্চিহ্ন করা যাচ্ছে না। টুইটার, ফেইসবুক ও ইউটিউব হামলার ঘটনায় নিন্দা জানিয়েছে। একসঙ্গে তারা নিশ্চিত করেছে হামলার ভিডিও সরিয়ে নিতে তারা কাজ করে যাচ্ছে।

অক্সফোর্ড ইন্টারনেট ইনস্টটিউটের গবেষক ভারত গনেশের মতে, ভিডিওটির মাধ্যমে জাতিগত বিদ্বেষ ছড়িয়ে পড়ছে। সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলোকে এ ধরণের মতাদর্শের প্রচার ঠেকাতে হবে না হলে ডানপন্থী উগ্রবাদীদের উত্থান হবে।

বিবিসি ও ফোর্বস অবলম্বনে এজেড/মার্চ ১৬/২০১৯/১৫

*

*

আরও পড়ুন