অ্যান্ড্রয়েড কিউ যুগের শুরু

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গুগল তাদের অ্যান্ড্রয়েড কিউ অপারেটিং সিস্টেম ডেভেলপারদের জন্য উন্মুক্ত করেছে।

ছয় মডেলের পিক্সেল ফোনের মাধ্যমে অ্যান্ড্রয়েড কিউ অপারেটিং সিস্টেমের যুগ শুরু হলো। ফোন ছয়টি হলো, পিক্সেল, পিক্সেল এক্সএল, পিক্সেল ২, পিক্সেল ২ এক্সএল, পিক্সেল ৩, পিক্সেল ৩ এক্সএল।

বৃহস্পতিবার থেকেই অ্যান্ড্রয়েড কিউ ডেভেলপার প্রিভিউ পাওয়া শুরু হয়েছে ফোনগুলোতে।

অ্যান্ড্রয়েড ডেভেলপার ব্লগের খবরে বলা হচ্ছে, ওএসটির বেটা সংস্করণ চলতি বছরের শেষ থেকেই পৌঁছাতে শুরু করবে। যেখানে বেশ কিছু নতুন ফিচারের দেখাও মিলবে।

কিউ অপারেটিং সিস্টেমে নতুন করে প্রাইভেসি এবং সিকিউরিটি ফিচার থাকছে এর ব্যবহারকারীদের জন্য। এমনকি ফোল্ডেবলের জন্যও আলাদা কিছু ফিচার রাখা হচ্ছে। থাকবে নিউ মিডিয়া কোড এবং ক্যামেরা ফিচারসহ নতুন এপিআই।

গুগলের অভ্যন্তরীণ সূত্রের বরাতে জানা যাচ্ছে, নতুন অপারেটিং সিস্টেম কিউতে ডার্ক মোড রাখার বিষয়টি অনুমোদন করেছে গুগল। ডার্ক মোড ফিচারটি সম্ভবত বর্তমানে খুবই জনপ্রিয় একটি ফিচার হতে যাচ্ছে। যা অ্যান্ড্রয়েড কিউ সিস্টেমে রাখার বিষয়ে কাজ করা হচ্ছে। এর ফলে ডিভাইস দেখতে এবং ইউআই অসাধারণ দেখাবে।

অ্যান্ড্রয়েড কিউয়ে ব্যবহারকারীরা তাদের অবস্থান দেখার জন্য অ্যাপে অনুমতি দিতে পারবেন, যেটা শুধুমাত্র অ্যাপ চলাকালীন সময়ের জন্য কিংবা কখনই না এমন অপশনও থাকবে। যেমন আপনি যখন রাইড শেয়ারিং ব্যবহার করবেন তখন আপনার অবস্থান জানাবেন। কিন্তু আপনি যদি অন্য সময় অবস্থান জানাতে না চান তবে সেটিও করতে পারবেন নতুন ওএসটিতে। মানে যখন অ্যাপটি সচল রাখবেন তখন রাইড শেয়ারিংয়ের আপনার অবস্থান জানাবেন। অন্য সময় বন্ধ রাখতে পারবেন।

গুগল শেষ পর্যন্ত তাদের ওএসে শেয়ারিং মেনু অ্যান্ড্রয়েড আনছে। এতে করে মেনু শেয়ার, কল শেয়ারসহ এক অ্যাপ থেকে অন্য অ্যাপেও কনটেন্ট শেয়ার করা যাবে।

পিক্সেল ব্যবহারকারীরা এই ঠিকানা থেকে কিংবা এই ঠিকানায় গিয়ে বিস্তারিত জেনে ডাউনলোড করে ইনস্টল করতে পারবেন।

অ্যান্ড্রয়েড অথোরিটি অবলম্বনে ইএইচ/মার্চ১৪/২০১৯/১৮৫০

আরো পড়ুন ঃ- 

২০% অ্যান্ড্রয়েড ব্যবহারকারী কিনছেন আইফোন!  

যে কারণে গুগল ছেড়েছিলেন অ্যান্ড্রয়েড জনক 

*

*

আরও পড়ুন