হোয়াটসঅ্যাপে আসছে ইমেজ সার্চ ফিচার

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ভুয়া খবর শনাক্ত করতে ইমেজ সার্চ ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ।

এর মাধ্যমে এখন হোয়াটসঅ্যাপের ছবি আপলোড করে সরাসরি গুগলে একই ধরণের ছবি খোঁজা যাবে। গুগলের বেশ কয়েকটি ওয়েবসাইটে যদি একই ছবি বা ঘটনার বর্ণনা না পাওয়া যায় তাহলে ধরে নিতে হবে ছবিটি ভুয়া।

অ্যান্ড্রয়েডের জন্য তৈরি হোয়াটসঅ্যাপের সর্বশেষ বেটা সংস্করণে ফিচারটি পাওয়া যায়। হোয়াটসঅ্যাপের বেটা সংস্করণের খবরা খবর প্রদানকারী ওয়েবসাইট ওয়েবেটাইনফো জানিয়েছে, ফিচারটি এখন‌ই ব্যবহার করা যাবে না কারণ তা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালানো হচ্ছে।

হোয়াটসঅ্যাপে এখন একশ’ কোটিরও বেশি ব্যবহারকারী রয়েছে। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ম্যাসেজিং প্ল্যাটফর্ম হওয়ায় ফেইসবুক মালিকানাধীন অ্যাপটিতে ভুয়া খবর মহামারি আকারে ছড়িয়ে পড়ছে। তা ঠেকাতে বিভিন্ন উদ্যোগ নিয়েছে হোয়াটসঅ্যাপ।

সম্প্রতি বিভ্রান্তিকর ও মিথ্যা খবরের প্রচার রোধ করতে ম্যাসেজ ফরোয়ার্ড করার ক্ষেত্রে বিধি নিষেধ আরোপ করেছে ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপটি। একটি ম্যাসেজ সর্বোচ্চ ৫ বার ফরোয়ার্ড করার নিয়ম জারি করে তারা।

এছাড়াও, ভুয়া ও বিভ্রান্তিকর তথ্য ছড়ানো ঠেকাতে প্রতিমাসে ২০ লাখ অ্যাকাউন্ট বন্ধ করছে প্ল্যাটফর্মটি।

হোয়াটসঅ্যাপে গুজব ছড়ানোতে বিগত বছরে ভারতের আসাম, মহারাষ্ট্র, কর্ণাটক, ত্রিপুরা ও পশ্চিম বাংলায় নির্মম হত্যাকাণ্ডের ঘটনা ঘটে।

গত বছরের ৮ জুন দুই তরুণ পর্যটক আসামে বেড়াতে যান। হোয়াটসঅ্যাপে তাদের ছবি দিয়ে প্রচার করা হয় তারা শিশু অপহরণকারী। বিদ্যুতের গতিতে ফরোয়ার্ড হতে থাকে সেই ম্যাসেজ। এতে গ্রামবাসীর হাতে নির্মমভাবে প্রাণ হারান নিরপরাধ নিরুৎপল দাশ ও অভিজিৎ নাথ।

ম্যাশেবল অবলম্বনে এজেড/ মার্চ ১৪/২০১৯/১২২৫

*

*

আরও পড়ুন