হাতঘড়ি ফোন আনছে স্যামসাং

samsung-wrist-smartphone-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফোন কিংবা ডিভাইস আরও স্মার্ট হচ্ছে প্রতিদিনই। তালিকার সর্বশেষ সংযোজন ফোল্ডেবল ফোনের পর এবার আসছে হাতে পড়া যাবে এমন ফোন।

স্মার্ট ডিভাইসের বতর্মান স্বর্ণযুগে ইলেকট্রনিক্স প্রযুক্তি জায়ান্ট স্যামসাং এ খাতে আরও একটি নতুন ধারণা যোগ করতে যাচ্ছে। হাতে পরিধানযোগ্য মজার ও অদ্ভুত কনসেপ্টের নতুন ফোন আনার পরিকল্পনা করছে তারা।

দক্ষিণ কোরীয় জায়ান্টটির গবেষণামূলক কার্যক্রমের অংশ হিসেবে এমন পদক্ষেপ নেওয়ার খবর এসেছে। ফোল্ডেবল ফোনের পরবর্তী উচ্চাভিলাষী এ কনসেপ্ট নিয়ে কাজ করছে জনপ্রিয় ব্র্যান্ডটি।

স্মার্টওয়াচের বিকল্প হিসেবে স্মার্টফোন ব্যবহারের ধারণা থেকে এমন বাঁকানো ডিভাইস তৈরির জন্য কাজ শুরু করেছে স্যামসাং। এর অংশ হিসেবে বিশ্ব মেধাস্বত্ব সংস্থায় পেটেন্টের জন্য আবেদনও করেছে তারা। গত বছর এ কনসেপ্ট নিজেদের দখলে রাখতে আবেদন করলেও এ খবর প্রকাশ হয়েছে সম্প্রতি।

পেটেন্টের আবেদন অনুযায়ী ভাঁজযোগ্য ফোনটির ডিসপ্লে হাতে পরিধানের পাশাপাশি তা এক দিকে প্যাচানোও যাবে। ফোনটির ডিসপ্লে যাতে নিজে থেকে খুলে সোজা হয়ে না যায় সেজন্য লকের ব্যবস্থা রাখা হয়েছে।

পেটেন্টের নকশা থেকে দেখা যায়, ডিভাইসটির পেছনের এক পাশে একটি সরু স্লাইডার আছে যা এক হাত দিয়ে চালানো যাবে। ডিভাইসটির উভয় পাশে চুম্বক সেট করা হয়েছে যাতে এটি হাতে পড়ে থাকা সময় এটির শেপ ঠিক থাকে। এটির স্লাইডারের একপাশে ক্যামেরাও রাখা হয়েছে।

স্মার্টফোনটির নিচের দিকে একটি কানেকশনের ব্যবস্থা রাখা হয়েছে, যা থেকে ধারণা করা হচ্ছে এটি ডিভাইসটির চার্জের পোর্ট।

ফোনটির পেছনের অংশ একটি ফ্লেক্সিবল রাবারের প্লেটের ওপর বসানো হয়েছে যা ইস্পাত দিয়ে তৈরি। এটিতে বেশ কিছু ছোট লিংক রাখা হয়েছে যা ফোনটিকে বাঁকাতে সহায়তা করে।

এ বিষয়ক প্রকাশিত খবরে অবশ্য বলা হয়েছে, এমন ধারণা নিয়ে স্যামসাংই প্রথম কাজ করছে তা নয়; ২০১৬ সালে লেনেভো হাতে পরিধানযোগ্য স্মার্টঘড়ির ডিজাইন করার কথা প্রকাশ করেছিল।

বিজিআর অবলম্বনে আরআর/১৩ মার্চ/২০১৯/২২.৩৯ 

২ টি মতামত

*

*

আরও পড়ুন