Techno Header Top and Before feature image

সার্ফ এক্সেলের উপর ক্ষোভ, রেটিং কমলো মাইক্রোসফট এক্সেলের

excel-logo-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সার্ফ এক্সেল ডিটারজেন্টের জায়গায় প্লেস্টোরে মাইক্রোসফট এক্সেলের অ্যাপে নেগেটিভ রিভিউ দিয়েছে কিছু সংখ্যক ভারতীয় নাগরিক।

ভারতে (হোলি) রং খেলা শুরু হবে আগামী ২০ মার্চ। এই উৎসবকে কেন্দ্র করে সার্ফ এক্সেলের একটি বিজ্ঞাপনে ধর্মীয় সম্প্রীতি তুলে ধরা হয়। তবে কিছু উগ্রবাদী হিন্দু এই বিজ্ঞাপনকে ‘হিন্দু বিরোধী’ হিসেবে আখ্যা দিয়েছে।

ক্ষোভ ঝেড়েছে সার্ফ এক্সেলের উপর। কেউ কেউ না বুঝেই প্লেস্টোরে থাকা মাইক্রোফটের এক্সেলের অ্যাপে নেতিবাচক রিভিউ লিখেছে। সেই সঙ্গে রেটিং দিয়েছে ১ স্টার। আদতে  সার্ফ এক্সেল ও মাইক্রোসফটের কোনো চুক্তি নেই। তাদের ব্যবসাও আলাদা পণ্য নিয়ে। 

দুটোর পার্থক্য এক ব্যবহারকারী না বুঝতে পেরে মাইক্রোসফট এক্সেলের রিভিউয়ে লিখেছে, সার্ফ এক্সেল বর্জন করুন। এটা হিন্দু বিরোধী। তোমরা পাকিস্তানে গিয়ে ব্যবসা কর।

আরেকটি রিভিউয়ে লেখা হয়েছে, তোমরা দেশদ্রোহী। যদি আমরা বিষয়টিকে সত্যিই আমলে নেই তাহলে ব্যবসা গুটিয়ে তোমাদেরকে পালাতে হবে। সাঙ কর্মীদের তোমরা চেনো না। জয় গোমাতা।

এবারই প্রথম নয়। এর আগেও এমন ভুল করেছে কিছু সংখ্যক ভারতীয়।

২০১৭ সালে স্ন্যাপচ্যাটের সিইও ইভান স্পিলবার্গ ভারতে অফিস খুলতে অসম্মতি জানান। তার ভাষ্য ছিলো, ভারত খুবই দরিদ্র একটি দেশ। সেখানে স্ন্যাপচ্যাট চলবে না। ব্যস, এই কথাতে ক্ষেপে গিয়ে ভারতীয়রা স্ন্যাপচ্যাটের রেটিং কমানোর যুদ্ধে নেমে পরে। কিন্তু কিছু সংখ্যক মানুষ স্ন্যাপচ্যাটের বদলে ভারতীয় ই-কমার্স কোম্পানি স্ন্যাপডিলের অ্যাপে এক স্টার রেটিং দিতে শুরু করেন।

হাফিংটন পোস্ট অবলম্বনে এজেড/ মার্চ ১২/১৬২০

*

*

আরও পড়ুন