STE 2019 (summer) in news page

ডেটাসফটের তালপাতা ব্র্যান্ডের কম্পিউটার আসছে এপ্রিলে

Laptop fair 2019 (in page)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : পরীক্ষামূলকভাবে গত বছর ‘তালাপাতা’ ব্র্যান্ডের দুটি মডেলের ল্যাপটপ তৈরি করে দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান ডেটাসফট সিস্টেম লিমিটেড।

গত বছরেরই শেষ দিকে বাণিজ্যিক উৎপাদন শুরু করা কথা থাকলেও তা করতে পারেনি প্রতিষ্ঠানটি। ইতোমধ্যে প্রতিষ্ঠানটি এক হাজার ল্যাপটপের ফরমায়েশ পাওয়ায় আগামী এপ্রিলের মধ্যেই তালপাতা ব্র্যান্ডের ল্যাপটপ সরবরাহ শুরু করবে।

ডেটাসফট ‘তালপাতা ক’ এবং ‘তালপাতা ব’ নামে ওই দুটি মডেলের ল্যাপটপ তৈরি করেছে। যার উৎপাদন ও সংযোজন করা হবে গাজীপুরের কালিয়াকৈরের ‘বঙ্গবন্ধু হাইটেক সিটি’র ডেটাসফটের কারখানায়।

ডেটাসফট সিস্টেম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান টেকশহরডটকমকে বলেন, আমরা গত বছরেই ল্যাপটপগুলো পরীক্ষামূলক তৈরি ও ব্যবহার শুরু করি। সেখান থেকে নানা ধরনের ফিডব্যাক পাবার পর সেগুলো নিয়ে আরও গবেষণা ও উন্নয়ন করা হয়। তবে শেষ পর্যন্ত আমরা চূড়ান্ত উৎপাদনে যেতে পারিনি।

কেন উৎপাদনে যেতে পারেনি ডেটাসফট জানতে চাইলে তিনি বলেন, আসলে ম্যানুফ্যাকচারিং ও অ্যাসেম্বিংয়ে বড় ধরনের বিনিয়োগ প্রয়োজন হয়। যন্ত্রপাতি স্থাপন করতে হয়, দক্ষ কর্মী দরকার হয়। সবকিছু মিলিয়ে সময় লেগেছে।

প্রতিষ্ঠানটি যে দুটি মডেলের কম্পিউটার তৈরির কথা বলেছে তার একটি শিক্ষার্থীদের জন্য। আরেকটি ব্যবসায়িক কাজে ব্যবহারের জন্য। ‘তালপাতা ক’ ডিভাইসটি তৈরি করা হয়েছে শিক্ষার্থীদের উদ্দেশ্য করে। এ জন্য এর দামও রাখা হবে একেবারে হাতের নাগালে। ‘তালপাতা ব’ ব্যবসায়িক ব্যবহারের জন্য উপযোগী হবে।

মাহবুব জামান বলেন, আমরা ইতোমধ্যে এক হাজার ল্যাপটপ সরবরাহের ফরমায়েশ পেয়েছি আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ থেকে। সেটা সরবরাহ করা হবে আগামী এপ্রিলের মাঝামাঝি নাগাদ। বলা যায়, সেখান থেকেই আমরা আনুষ্ঠানিক উৎপাদনে যাবো।

ডেটাসফট জানায়, তালপাতা যেন সৌর বিদ্যুতে চলে সে চেষ্টা করা হয়েছে। ধুলাবালি এবং পানি নিরোধী রাখার চেষ্টা করা হয়েছে। আর এটি নির্দিষ্ট উচ্চতা থেকে পড়লেও ভাঙবে না ডিভাইসটি।

যে ডিভাইসগুলো পরীক্ষামূলক চলছে সেগুলো তিন থেকে চার ঘণ্টা পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ দেয়। তবে সেটি বাড়িয়ে ৬ থেকে ৮ ঘণ্টা করার কথাও বলেছে প্রতিষ্ঠানটি।

বাণিজ্যিক উৎপাদনে গেলে ‘তালপাতা ক’ শিক্ষার্থীদের হাতে ১০ থেকে ১৫ হাজার টাকার মধ্যে দেয়া সম্ভব হবে। এছাড়াও ‘তালপাতা ব’ একই দামে বিক্রি করা হতে পারে।

আরো পড়ুন ঃ-

মক্কায় পানি সমস্যার সমাধান দেবে ডেটাসফটের আইওটি ডিভাইস

নেপালি প্রতিষ্ঠানকে ক্লাউড ও সফটওয়্যার সেবা দেবে ডেটাসফট 

ইএইচ/মার্চ১২/২০১৯/১১১০

২ টি মতামত

  1. Soam Jeet said:

    চমৎকার উদ্যোগ। শতভাগ দেশেই উৎপাদিত এই ল্যাপটপ নজর কাড়বে বলে মনে হচ্ছে। তবে দাম কম রাখার পাশাপাশি মান ধরে রাখারও প্রয়োজনীয়তা রয়েছে। রায়ান্স কম্পিউটার্স তালপাতা ল্যাপটপ মডেল তাদের উৎপাদনে মাথায় রাখতে পারে।

    • tahmina tania said:

      প্রিয় পাঠক , আপনার মুল্যবান মতামতের জন্য অনেক ধন্যবাদ । ভালো থাকুন । টেক শহরের সাথেই থাকুন ।

*

*

আরও পড়ুন