গুগল-ফেইসবুকে বিজ্ঞাপনের ভ্যাট নিয়ে কঠোর অবস্থানে সরকার

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সব সামাজিক যোগাযোগ মাধ্যমে বাংলাদেশ থেকে পাঠানো বিজ্ঞাপনের ভ্যাট নিয়ে বেশ শক্ত অবস্থানে গিয়েছে সরকার।

কয়েক দিন আগে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) দশটি বড় ই-কমার্স কোম্পানির এ সংক্রান্ত হিসাব তলব করার পর এবার এনবিআরের অনুরোধে কেন্দ্রীয় ব্যাংক ফেইসবুক, ইউটিউব ও সার্চ ইঞ্জিন গুগলে দেয়া বিজ্ঞাপনের ওপর ১৫ শতাংশ ভ্যাট কেটে নিতে নির্দেশনা দিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে রোববার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

Techshohor Youtube

ব্যাংকগুলোর প্রধানদের কাছে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, বাংলাদেশের ভৌগোলিক সীমার বাইরে থেকে সেবা সরবরাহের ক্ষেত্রে (যেমন- রয়্যালটি, বিভিন্ন ইন্টারনেট সার্ভিস, ফেইসবুক, ইউটিউবসহ সব মাধ্যমে বিজ্ঞাপন প্রচার ইত্যাদি) সেবা গ্রহণকারীর কাছ থেকে ১৫ শতাংশ ভ্যাট আদায় করতে হবে।

এনবিআরের নির্দেশনায় বলা হয়েছে, ফেইসবুক ও ইউটিউবসহ বিভিন্ন ইন্টারনেট সার্ভিস তথা এসব সেবার বিপরীতে পণ্যমূল্য বাংলাদেশ ব্যাংক ও অন্যান্য ব্যাংকের মাধ্যমে বিদেশে পাঠানো হয়।

কিন্তু কোনো কোনো ব্যাংক এই খাত থেকে মূসক আদায় করছে না। মাস্টার কার্ড, ভিসা কার্ড বা টিটি অথবা যেকোনো মাধ্যমে পেমেন্ট হলেই ১৫ শতাংশ হারে ভ্যাট কেটে সরাসরি ট্রেজারিতে জমা করতে হবে।

সংশ্লিষ্টরা ধারণা করছেন, সব মিলে দেশ থেকে ফেইসবুক, ইউটিউবসহ সবগুলো অনলাইন বিজ্ঞাপন প্রচারে এক হাজার কোটি টাকার ওপর দেশ থেকে বেরিয়ে যায়।

এতে করে দেশের ভেতরকার প্রচলিত বিজ্ঞাপনী বাজার যেমন ছোট হয়ে আসছে তেমনি এই খাত থেকে সরকারের যে আয় হয় তাও অনেকটা সংকুচিত হয়ে যাচ্ছে।

এ প্রেক্ষিতে নতুন এই নির্দেশনা কাজে লাগবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এর আগে গত বছর একটি রিট আবেদনের প্রেক্ষিতে হাইকোর্ট বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন এবং জাতীয় রাজস্ব বোর্ডসহ আরও কয়েটি সরকারি প্রতিষ্ঠানকে ফেইসবুকে টাকা চলে যাওয়ার বিষয়টি নজরে আনতে নির্দেশনা দেন। তারপর থেকেই বিষয়টির ওপর সরকারি সংস্থাগুলো নড়েচড়ে বসে।

জেডআই/এডি/ফেব্রু৫/২০১৯/১৩০০

আরো পড়ুন ঃ- 

ফেইসবুককে ঢাকায় অফিস করতে চাপ দেবে সরকার

সাইবার পুলিশ সেন্টার করছে সরকার  

সরকারি জমির খোঁজ দিতে অ্যাপ 

*

*

আরও পড়ুন