ইন্টারনেটের দাম সবচেয়ে কম ভারতে

smartphone-userbd-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টারনেট ডেটার দাম কোন দেশে কী রকম তা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করছে যুক্তরাজ্যের রিসার্চ ফার্ম ক্যাবল।

বিশ্বের ২৩০টি  দেশ ও অঞ্চলের ১ জিবি ডেটার দাম প্রকাশ করা হয়েছে সেখানে। তালিকা অনুযায়ী বিশ্বে সবচেয়ে কম দামে ইন্টারনেট দিচ্ছে ভারত। প্রতি জিবি ডেটা কিনতে ভারতের বাসিন্দাদের খরচ হয় গড়ে সাড়ে ১৮ রুপি। সবচেয়ে বেশি খরচ করতে হয় জিম্বাবুয়ের বাসিন্দাদের। এক জিবি কিনতে তাদের খরচ হয় ৭৫ দশমিক ২০ মার্কিন ডলার।

তালিকায় শীর্ষ ১৩-তে জায়গা পেয়েছে বাংলাদেশ। এখানে প্রতি জিবি ইন্টারনেট কিনতে গড়ে খরচ হয় ৮২ দশমিক ৮৫ টাকা। সস্তায় ইন্টারনেট বিক্রি করায় শীর্ষ ২০ এ জায়গা করে নিয়েছে এশিয়ার ১০ দেশ। ভারত ও বাংলাদেশ ছাড়াও শ্রীলংকা, মঙ্গোলিয়া ও মিয়ানমারে প্রতি জিবি ডেটা বিক্রি হচ্ছে ১ ডলারের কম মূল্যে।

তবে অবাক করা ব্যাপার হলো, তথ্যপ্রযুক্তিতে এগিয়ে থাকা দক্ষিণ কোরিয়ায় ডেটার দাম ১৫ দশমিক ১২ ডলার। জাপান ও চীনের ডেটাও তুলনামূলকভাবে ব্যয়বহুল।

ইউরোপের মধ্যে সবচেয়ে বেশি দাম দিয়ে ডেটা কেনেন যুক্তরাজ্যের বাসিন্দারা। প্রতি জিবিতে তাদের খরচ ৬ দশমিক ৬৬ ডলার। তালিকায় তাদের অবস্থান ১৩৬।

যুক্তারাষ্ট্রেও কম নয়। একই পরিমাণ ডেটা কিনতে মার্কিনিদের খরচ হয় ১২ দশমিক ৩৭ ডলার। তালিকায় তাদের অবস্থান ১৮২।

বিশ্বে এক জিবি ডেটার গড় মূল্য ৮ দশমিক ৫৩ মার্কিন ডলার।

বিবিসি অবলম্বনে এজেড/মার্চ ০৫/২০১৯/১৩৪০

 আরো পড়ুন ঃ-

ইন্টারনেট এখন মৌলিক অধিকারের পর্যায়ে  

ইন্টারনেট ইনডেক্সে পিছিয়ে ৭১তম বাংলাদেশ 

দেশে ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে নারীরা 

*

*

আরও পড়ুন