গুরুত্ব দিতে হবে জিও স্পেশাল ডেটায় : মোস্তাফা জব্বার

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : টেকসই উন্নয়নের জন্য ক্রমেই অপরিহার্য হয়ে ওঠা জিও স্পেশাল ডেটা সংগ্রহ ও রক্ষায় গুরুত্ব দিতে বলেছেন টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেন, গুরুত্বপূর্ণ হয়ে ওঠা স্পেশাল ডেটা সংগ্রহ ও উৎপাদন সময় সাপেক্ষ ও ব্যয়সাধ্য। বাস্তবতা বিবেচনায় সরকারি ও বেসরকারি বিভিন্ন পর্যায়ের ডেটা প্রোভাইডিং প্রতিষ্ঠানসমূকে একই প্লাটফর্মে নিয়ে আসতে হবে।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী বলেন, এর ফলে সময় এবং অর্থের অপচয় বন্ধ হবে। প্রযুক্তি আগামী দিনের জন্য কেবল বাংলাদেশের জন্যই নয় সারা দুনিয়ার জন্য একটা বড় চ্যালেঞ্জ।

সোমবার ঢাকায় হোটেল সোনারগাঁয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয়, সার্ভে অব বাংলাদেশ এবং জাইকার যৌথ উদ্যোগে আয়োজিত ‘পাইলট প্রজেক্ট ফর ডিজাইনিং আইডিয়াল ন্যাশনাল স্পেশাল ডেটা ইনফ্রাসট্রাকচার (এনএসডিআই) শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মোস্তাফা জব্বার বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা, বিগডেটা এবং আইওটিসহ আগামী
দিনের প্রুযুক্তির চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুতি নেওয়া দরকার।

এসবের উপর গুরুত্বারোপ করে মন্ত্রী বলেন, বর্তমানে বিভিন্ন প্রতিষ্ঠান বিচ্ছিন্নভাবে জিও স্পেশাল ডেটা প্রস্তুত ও ব্যবহার করছে। এনএসডিআই-এর মাধ্যমে সকল জিও স্পেশাল ডেটা একই প্লাটফর্মে সংরক্ষিত থাকবে এবং এতে ডেটার ডুপ্লিকেসি থাকবে না। জিও স্পেশাল ডেটা ব্যবহারকারী সকল প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী ডেটা ব্যবহার ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের মধ্যে তথ্য উপাত্ত বিনিময় সহজ হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালে আন্তর্জাতিক এনএসডিআই সেমিনারে বাংলাদেশে এনএসডিআই’র গুরুত্বের কথা তুলে ধরার পর প্রযুক্তি সংশ্লিষ্টরা বিষয়টিকে খুবই গুরুত্বের সঙ্গে দেখছেন। এনএসডিআই বাংলাদেশের জন্য এখন আর কোন স্বপ্ন নয় বলে উল্লেখ করেন মন্ত্রী।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন প্রতিরক্ষা সচিব মো. আক্তার হোসেন, সার্ভেয়ার জেনারেল অব বাংলাদেশ ব্রিগেডিয়ার মুনিরুজ্জামান এবং জাইকার বাংলাদেশের চিফ রিপ্রেজেন্টেটিভ হিতুষী হিরুতা।

ইএইচ/মার্চ০৪/২০১৯/২১৫৫

*

*

আরও পড়ুন