Header Top

পাইকন ঢাকা অনুষ্ঠিত

Pycon-dhaka-TechShohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সারা বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো পাইথন প্রোগ্রামারদের সম্মেলন ‘পাইকন ঢাকা ২০১৪’। শনিবার রাজধানীর বনানীতে অবস্থিত নিউজক্রেড কার্যালয়ে এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এর সাধারন সম্পাদক মুনির হাসান। আয়োজকদের পক্ষে উপস্থিত ছিলেন মুক্ত সফটের ব্যবস্থাপনা পরিচালক তামিম শাহরিয়ার সুবিন, মাফিনার খান, তাহমিদ রাফি, প্রমি নাহিদসহ আরও অনেকে।

Pycon-dhaka-TechShohor

মুনির হাসান বলেন, পাইথন প্রোগ্রামারদের বিপুল চাহিদা স্বত্ত্বেও আমাদের দেশে সেই পরিমাণ পাইথন প্রোগ্রামার নেই। এই সংকট কাটাতে এই ধরনের সম্মেলন সহায়ক ভূমিকা পালন করবে।

আয়োজকদের পক্ষ থেকে তামিম শাহরিয়ার সুবিন জানান, এই সম্মেলন প্রতি বছর নিয়মিতভাবে আয়োজন করা হবে।

তিন ঘণ্টাব্যাপী অনুষ্ঠানে পাইথনের বিভিন্ন বিষয়ের উপর আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। এছাড়াও পাইথন প্রোগ্রামারদের নিজেদের মধ্যে পরিচিতিরও সুযোগ ছিলো আয়োজনে।

অনুষ্ঠানে মোট ১৭০ জন পাইথন প্রোগ্রামার অংশগ্রহন করেন। প্রসঙ্গত, ইতিমধ্যে পাইথন ফাউন্ডেশন থেকে এই সম্মেলনের অনুমতি দেয় এবং প্রতিষ্ঠানটি তাদের ওয়েবসাইটে ঢাকার এই অনুষ্ঠানের কথা বিস্তারিত তুলে ধরেছে।

অনুষ্ঠানের আয়োজক বাংলাদেশ পাইথন ইউজার গ্রুপ, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও দ্বিমিক কম্পিউটিং স্কুল। পার্টনার হিসেবে ছিলো বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ)। পৃষ্ঠপোষকতা করেছে নিউজক্রেড, ওয়াইডস্পেস, মুক্তসফট, বিডিজবস, ট্রান্সেনডিও, অনলাইন কেনাকাটা, ফাইন্ডার এলবিএস এবং নেসক্যাফে।

উল্লেখ্য, পাইথন একটি ওপেন সোর্স প্রোগ্রামিং ভাষা, যেটি তৈরি ও রক্ষণাবেক্ষণের কাজ করে পাইথন সফটওয়্যার ফাউন্ডেশন।

– তুহিন মাহমুদ

*

*

আরও পড়ুন