অনূর্ধ্ব ১৩ বয়েসীদের জন্য পাবজিতে ডিজিটাল তালা

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় মোবাইল গেইম প্লেয়ার আননোন’স ব্যাটেলগ্রাউন্ডস বা পাবজি খেলার জন্য ন্যূনতম বয়স হতে হবে ১৩।

১৩ বছরের আগে এখন থেকে আর কেউ চাইলেই গেইমটি যেন নামিয়ে না খেলতে পারে সেজন্য একটি ডিজিটাল তালা চালু করছে চীন। এর মাধ্যমে ওসব কিশোরেদের অভিভাবকরা যতক্ষণ পর্যন্ত সেই ডিজিটাল তালা না খুলে দেবেন, তার আগে পাবজি আর খেলতে পারবে না তারা।

এই নিষেধাজ্ঞা শুধু চীনেই করা হয়েছে। তবে এটি অন্যান্য দেশেও হতে পারে বলে জানা যাচ্ছে।

বিশ্বব্যাপী গেইম নির্মাতা হিসেবে জনপ্রিয় চীনের প্রতিষ্ঠান টেনসেন্ট অনেক দিন থেকেই শিশু কিশোরদের গেইম খেলায় আসক্তি কমাতে সময় নির্ধারণ করে দিয়েছে। তারই ধারাবাহিকতায় এবার ডিজিটাল রক সিস্টেম চালু করলো পাবজি।

গেইমইন্ডাস্ট্রিবিজ ডটকম নামেন চীনের এক ওয়েবসাইট শুক্রবার টেনসেন্টের এক বিবৃতি ছেপেছে। মাধ্যমটিতে বলা হয়েছে, গেইমের প্রতি তরুণদের আসক্তি কমাতেই চীন সরকার কিছুদিন যাবত নানা নিষেধাজ্ঞা দিচ্ছে। নীতিমালা-আইন-কানুন করছে। তাই এমন পদক্ষেপ নিচ্ছে টেনসেন্ট।

তরুণরা গেইমটি কতোক্ষণ খেলতে পারবেন সে বিষয়ে এবং অনলাইনে জুয়া বা পর্নোগ্রাফি, জাতীয় রাজনীতি বা অন্যান্য ক্ষতিকর আচরণের কনটেন্ট ছড়ানো বন্ধ করতে গেইমের কনটেন্ট স্ট্রিমিংয়ের ক্ষেত্রেও সীমাবদ্ধতা দেওয়া হয়েছে।

২০১৭ সালে পাবজি উন্মোচন করে টেনসেন্ট। সার্ভাইভাল ঘরানার গেইমটিতে গেইমারকে সম্পূর্ণ খালি হাতে অন্যান্য গেইমারদের সঙ্গে একটি এলাকায় ছেড়ে দেওয়া হয়। এরপর এলাকায় থাকা অস্ত্র ও অন্যান্য জিনিসপত্র কাজে লাগিয়ে সবার মধ্যে টিকে থাকার মাধ্যমেই একেকটি ম্যাচ এগিয়ে চলে। শেষ পর্যন্ত জীবিত থাকা একজনই সেই ম্যাচের বিজয়ী হয়।

ইএইচ/মার্চ০৩/২০১৯/১৮২০

আরো পড়ুন ঃ-

গেইম খেলে কোটি টাকা আয় 

গেইম খেলেই কাটিয়ে দিলেন ৭ বছর 

গেইমে শিশুদের আসক্তি কমাতে টেনসেন্টের কড়াকড়ি 

*

*

আরও পড়ুন