ক্ষুদে ও তরুণ বিজ্ঞানীদের মিটআপ শনিবার

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মহাকাশ নিয়ে বিস্তর জানার সুযোগ ও হাতে কলমে রকেট ওড়ানোর কর্মশালা নিয়ে প্রথমবারের মতো বসতে যাচ্ছে তরুণ বিজ্ঞানীদের মিলনমেলা।

আগামী শনিবার নাসা সায়েন্টিফিক প্রব্লেম সলভার বাংলাদেশ, বাংলাদেশ ইনোভেশন ফোরাম ও ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ যৌথভাবে আয়োজনটি করতে যাচ্ছে রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউশনে।

সেদিন সকাল থেকে তরুণ ও ক্ষুদে বিজ্ঞানীদের নিয়ে দিনব্যাপী ওই ‘ইয়ং সাইন্টিস্ট মিটআপ’ অনুষ্ঠিত হবে।

আয়োজনটিতে মিডিয়া পার্টনার হিসেবে থাকছে টেকশহরডটকম।

ক্ষুদে ও তরুণ বিজ্ঞানীদের ওই আয়োজন শুরু হবে সকালে। সেখানে প্রথম সেশনে বাচ্চাদের নিয়ে থাকছে ‘রকেট মেকিং ওয়ার্কশপ’ ও বিকেলের সেশনে থাকছে তিনটি আলাদা সেমিনার।

সেমিনারগুলোর আলোচ্য বিষয়ের মধ্যে রয়েছে, এমআইটি এডমিশন; কিভাবে নভোচারী হওয়া যায় বা কি ধরনের প্রস্তুতি নিতে হয় এবং কিভাবে রকেট ডিজাইন করা হয়।

সেমিনারগুলো পরিচালনা করবেন এমআইটি জিরো রোবটিক্স ল্যাবের দায়িত্বে থাকা বাংলাদেশী মিজানুল চৌধুরী। যিনি কাজ করছেন আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের নভোচারীদের সঙ্গে। এছাড়াও থাকছেন অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ার রবি শংকর শীল। যিনি এখন স্যাটেলাইট প্রোপালশন সিস্টেমে কর্মরত।

মিজানুল চৌধুরী  বলেন, এর আগেও বিভিন্নভাবে আমি দেশের তরুণদের স্পেস টেকনোলোজি গবেষণার কাজ দেখেছি। আমি সত্যিই অবিভূত তাদের কাজ দেখে।

বাংলাদেশ ইনভেশন ফোরামের প্রতিষ্ঠাতা ও নাসা সলভার বাংলাদেশের প্রধান আরিফুল হাসান অপু বলেন, আমাদের স্বপ্ন থাকে মহাকাশে যাবার এবং মহাকাশ বিজ্ঞানের বিভিন্ন জায়গায় কাজ করার, সেটাকে সত্যিতে পরিণত করতে এটা শুরু মাত্র। সে জন্য আমরা একেবারে বাচ্চাদের নিয়ে কাজ শুরু করেছি।

এই পর্বগুলোতে অংশ নিতে নিবন্ধন করতে হবে এই ঠিকানায়

আয়োজনটির টাইটেল স্পন্সর ইনোভেডিয়াস প্রাইভেট, গোল্ড স্পন্সর স্টার কম্পিউটার সিস্টেম ও বাংলাদেশ কপিরাইট অ্যান্ড আইপি ফোরাম।

ইএইচ/মার্চ০৩/২০১৯/১৬০৬

*

*

আরও পড়ুন