খারাপ আচরণের জন্য টিকেট কাটা মানা

china-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সোশ্যাল ক্রেডিট কম হওয়ার কারণে ২ কোটি ৩০ লাখ নাগরিককে অনলাইনে প্লেন ও ট্রেনের টিকিট কাটতে বাঁধা দিয়েছে চীন সরকার।

দেশের নাগরিকদের আচরণ কেমন তার উপর ভিত্তি করে সোশ্যাল ক্রেডিট নম্বর দিয়ে থাকে দেশটির ন্যাশনাল পাবলিক ক্রেডিট ইনফরমেশন সেন্টার। এই সোশ্যাল ক্রেডিট নির্ভর করে বাসে আপনার আচরণ কী রকম, রিজার্ভ সিটে বসেছেন কিনা, আয়কর বা জরিমানা ফাঁকি দিয়েছেন কিনা তার উপর।

চীনে এই সোশ্যাল ক্রেডিট সিস্টেম চালু করা হয় ২০১৪ সালে। সোশ্যাল ক্রেডিট হিসাব করতে চীন বিভিন্ন ধরণের প্রযুক্তি ব্যবহার করে থাকে। এসব প্রযুক্তির মধ্যে রয়েছে ফেশিয়াল রিকগনিশন, বিল্ট ইন ট্র্যাকার সম্বলিত কাপড় ও সিসি ক্যামেরা।

গত বছর যাদের সোশ্যাল ক্রেডিট কম ছিলো তাদের অনলাইনে ট্রেনে টিকিট কাটার প্রচেষ্টা ৫৫ লাখ বার রুখে দিয়েছে দেশটির সরকার। প্লেনের টিকেট কিনতে বাধা দিয়েছে ১ কোটি ৭৫ লাখ বার।

সম্প্রতি রিজার্ভ সিট ছেড়ে উঠতে রাজি না হওয়ায় এক যাত্রীর ভিডিও ভাইরাল হয়ে যায় চীনের সোশ্যাল মিডিয়াগুলোতে। খোদ চীনের সোশ্যাল মিডিয়ার ব্যবহারকারীরাই এ ধরণের আচরণের জন্য কঠিন শাস্তি হওয়া উচিত বলে মন্তব্য করেছিলো। তাই দুষ্ট নাগরিকদেরকে টিকেট কিনতে বাধা দিয়ে এক প্রকারের শাস্তিই দিয়েছে চীন সরকার।

চীন জানিয়েছে এই নিয়ম কাজে দিয়েছে। গত বছর ৩৫ লাখ নাগরিক তাদের বাকি রাখা আয়কর ও ঋণ পরিশোধ করেছেন। তাই সামনের বছরগুলোতেও এই নিয়ম বহাল থাকবে।

দ্য গার্ডিয়ান ও স্ল্যাশ গিয়ার অবলম্বনে এজেড/মার্চ ০৩/২০১৯/১৬১০

*

*

আরও পড়ুন