Samsung IM Campaign_Oct’20

বাগ বাউন্টি প্রোগ্রামে কোটিপতি হ্যাকার

santi-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের সবচেয়ে নামি দামী ওয়েবসাইটগুলো হ্যাক করে কোটিপতি হয়েছেন এক আর্জেন্টাইন কিশোর স্যান্টিয়াগো লোপেজ (১৯)। 

বৈধভাবে ওয়েবসাইট হ্যাক করার প্ল্যাটফর্ম হ্যাকারওয়ানের হয়ে কাজ করে তিনি এখন বিশ্বের প্রথম মিলিয়নিয়ার বাগ বাউন্টি হ্যাকার। বাগ বাউন্টি প্রোগ্রামের আওতায় ওয়েবসাইটের নিরাপত্তা ত্রুটি খুঁজে বের করলে হ্যাকারদেরকে অর্থ দিয়ে থাকে বিশ্বের বড় বড় কোম্পানিগুলো। এখন পর্যন্ত লোপেজ টুইটার, ভেরিজন, যুক্তরাষ্ট্র সরকার ও অন্যান্য প্রাইভেট কোম্পানির ওয়েবসাইটের বাগ খুঁজে বের করেছেন।

ওয়েবসাইটের কোডের দিকে তাকালেই তিনি বুঝতে পারেন তাতে কোনো ত্রুটি আছে কিনা। এখন পর্যন্ত তিনি ১৬শ’ বাগ বের করেছেন। তিনি বিশ্বাস করেন, বাগ বের ইন্টারনেটকে আরও নিরাপদ করা সম্ভব।

বর্তমানে তিনি সাধারণ আর্জেন্টাইন নাগরিকদের চেয়ে ৪০ গুণ বেশি আয় করেন। অতি অল্প বয়সে কোটিপতি হয়ে গেলেও জীবন নিয়ে বড় পরিকল্পনা আছে তার। বিশাল বড় একটি কোম্পানির মালিক হতে চান স্যান্টি। 

হ্যাকিংয়ের জগৎ সম্পর্কে তার ভাষ্য হলো, একটি বাগ খুঁজে বের করা মাত্র আরেকটি বাগ বের হয়। তাই এখানে কখনো কাজ শেষ হয় না।

ব্যক্তিগত জীবন নিয়ে স্যান্টি বলেন, সিনেমাতে আমরা সাধারণত চশমা পড়া বড় চুলের হ্যাকার দেখে অভ্যস্ত। কিন্তু আমি খুবই সাধারণ একজন মানুষ। শুরুর দিকে ওয়েবসাইটের ত্রুটি বের করে অবৈধভাবে তাতে প্রবেশের চিন্তা ভাবনা আমার মাথায়ও এসেছিলো। কিন্তু বাগ বাউন্টি প্রোগ্রামের কারণে আর ওই পথে যাইনি।

বিবিসি অবলম্বনে এজেড/ মার্চ ০২/২০১৯/১৫৫৩

*

*

আরও পড়ুন