Header Top

টিকটককে ৫৭ লাখ ডলার জরিমানা

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : রেকর্ড পরিমাণ জরিমানার শিকার হয়েছে বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় ও সমালোচিত মোবাইল অ্যাপ্লিকেশন টিকটক।

শিশুদের তথ্য বেহাত করার ঘটনায় যুক্তরাষ্ট্রে প্রতিষ্ঠানটিকে ৫৭ লাখ ডলার জরিমানা করা হয়েছে। দেশটির ১৩ বছরের কম বয়েসীদের ডেটা বেহাত করার ঘটনায় এই জরিমানা করা হয়েছে বলে জানাচ্ছে সংবাদ মাধ্যম বিবিসি।

দ্য ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি) বলছে, এক সময়ের মিউজিক্যালি অ্যাপটি কিনে নিয়ে নেয় টিকটক। পরে সেটি টিকটক নামেই বেশি জনপ্রিয় হয়ে ওঠে। এটি ব্যবহার করে শিশুরাও বিভিন্ন ধরনের কনটেন্ট তৈরি করে প্রকাশ করে থাকে। এমনকি বিশ্বে যে পরিমাণ টিকটকের ব্যবহারকারী তার বেশরিভাগই কিশোর।

অ্যাপটি গ্রাহকের সব তথ্য নিয়ে থাকে। সেটিই বেহাত করেছে বলে বলা হচ্ছে।

এফটিসি ইতোমধ্যে অ্যাপটিকে সেসব তথ্য মুছে ফেলার জন্য বলেছে।

যুক্তরাষ্ট্রে যেসব ব্যবহারকারী টিকটক ব্যবহার করতো তারা বুধবার থেকে অ্যাপটি ব্যবহারের সময় তাদের বয়স নিশ্চিত করতে হয়েছে।

অন্যান্য মাধ্যমটির মতো টিকটকেও একটি বয়স দিয়ে নিবন্ধন করতে হয়। কিন্তু সেখানেও অনেকেই প্রকৃত বয়স লুকিয়ে নিবন্ধন করে থাকেন। অনেক কিশোর তাদের বয়স বাড়িয়ে সেখানে নিবন্ধন করে ব্যবহার করে থাকে। কেননা অ্যাপগুলো প্রথম নিবন্ধনের সময় বয়স ভেরিফাই করার জন্য কোন কাজ করে না।

প্রতিষ্ঠানটি বলছে, আমরা আমাদের ব্যবহারকারীর নিরাপত্তার দিতে সবসময় সচেষ্ট এবং বদ্ধপরিকর। ‌আমাদের পক্ষ থেকে সবসময় ব্যবহারকারীর জন্য সঠিক পদক্ষেপ নিতে কাজ করে থাকি।

কিন্তু টিকটক যেসব ডেটা নিয়েছে সেগুলোর অপব্যবহার হতে পারে বলে ইতোমধ্যে বেশকিছু সংগঠন উদ্বেগ প্রকাশ করেছে। তারা এসব ডেটা দিয়ে কিশোরদের বিপথে চালিত করার আশঙ্কা প্রকাশ করছে।

২০১৮ সালে যে কয়েকটি অ্যাপ সবচেয়ে বেশি ডাউনলোড হয়েছে তার তালিকার উপরের দিকেই রয়েছে টিকটক। বছরটির শেষে অ্যাপটির ব্যবহারকারী ১০০ কোটি ছাড়িয়েছে।

কদিন আগেই ভারতে অ্যাপটিকে নিষিদ্ধের দাবি উঠেছে। বাংলাদেশেও নিরাপদ ইন্টারনেট ক্যাম্পেইন উপলক্ষ্যে অ্যাপটির বিরুদ্ধে ব্যবস্থা নেবার কথা জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

ইএইচ/ফেব্রু২৮/২০১৯/১৪৪৫

*

*

আরও পড়ুন