ফোল্ডেবল আইফোন চান স্টিভ ওজনিয়াক

steve-woz-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্পেনের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে এখন পর্যন্ত স্যামসাং, হুয়াওয়ে ও অপ্পো ফোল্ডেবল ফোন আনার ঘোষণা দিয়েছে।

নামীদামি মোবাইল কোম্পানিগুলো ফোল্ডেবল ফোন আনলেও অ্যাপল পিছিয়ে আছে। এ নিয়ে উদ্বেগে রয়েছেন অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াক।

সংবাদ মাধ্যম ব্লুমবার্গকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানান, ফেইস আইডি, টাচ আইডি ও ফোনের মাধ্যমে সহজে আর্থিক লেনদেন করার প্রযুক্তি আনার ক্ষেত্রে সবার চেয়ে এগিয়ে ছিলো অ্যাপল।

তবে ফোল্ডেবল ফোনের ক্ষেত্রে নেতৃত্ব দিতে পারিনি। এটা নিয়ে আমি চিন্তিত কারণ আমি সত্যিই একটি ফোল্ডেবল আইফোন চাই।

তবে কয়েক দিন আগে অ্যাপলের ফোল্ডেবল ফোনের পেটেন্ট ফাঁস হয়েছে। পেটেন্টে তিন ধরণের স্কেচ ডিজাইন দেখা যায়। একটি স্কেচে ফোনটির ডিসপ্লে ভিতরের দিকে ভাঁজ করা অবস্থায় দেখা যায়। আরেকটি ছবিতে ডিসপ্লেটি বাইরের দিকে ভাঁজ করা ডিজাইনে দেখা যায়।

অন্য একটি পেটেন্ট ছবিতে ট্রিফোল্ড ডিজাইন দেখা যায়। অর্থাৎ একটি ডিভাইসেই তিনটি ডিসপ্লে ভাঁজ করার ব্যবস্থা থাকবে এতে। কয়েকটি ডিজাইনের পেটেন্টের দেখা মিললেও বাস্তবে অ্যাপল ফোল্ডেবল কোনো ডিভাইস  আনবে কিনা তা এখনই বলা যাচ্ছে না।

শুধু অ্যাপল নয়, ফোল্ডেবল ফোন আনার দৌঁড়ে পিছিয়ে আছে এলজিও। তারা জানিয়েছে, বাজারে ফোল্ডেবল ফোনের চাহিদা আছে কিনা তা নিশ্চিত হওয়ার পরেই তারা ডিভাইসটির ব্যাপারে ভেবে দেখবে। কারণ ক্রেতাদের কাছে এর প্রয়োজনীয়তা কতখানি এখনো তা দেখার বাকি আছে।

ইউবারগিজমো অবলম্বনে এজেড/ফেব্রু ২৭/২০১৯/১৪৫০

আরো পড়ুন –

ফোল্ডেবল দেখালো অপ্পো  

হুয়াওয়ের ফোল্ডেবল ফাইভজিতে যা আছে   

ভিডিওতে স্যামসাংয়ের ফোল্ডেবল ফোন   

টিজার ভিডিওতে শাওমির ফোল্ডেবল ফোন 

*

*

আরও পড়ুন