Techno Header Top and Before feature image

হ্যাক করে বিশ্বকাপ উম্মাদনায় অ্যানোনিমাস

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সারা বিশ্ব মাতাল হয়ে আছে বিশ্বকাপ ফুটবল নিয়ে। আর এই উম্মাদনায় বসে নেই হ্যাকাররাও। তবে তাদের উম্মাদনার নাম হ্যাকিং বিশ্বকাপ। বিশ্বের সবচেয়ে বড় হ্যাকিং গ্রুপ অ্যানোনিমাস সম্প্রতি হ্যাক করেছে বিশ্বকাপ ২০১৪ এর ব্রাজিলের ওয়েবসাইট।

শুক্রবার বিকালে এই হ্যাকিং আক্রমনটি চালানো হয়েছে ব্রাজিলের ওয়েবসাইটটিতে। ফলে কয়েক ঘন্টার জন্য অফলাইনে ছিল সাইটটি। দুর্নীতি এবং পুলিশের নিষ্ঠুরতার প্রতিবাদের এই হ্যাকিং আক্রমন চালানো হয়েছে বলে জানায় অ্যানোনিমাস। বর্তমানে ওয়েব সাইটটিকে ঠিক করা হয়েছে।

Anonymous1

বিশ্বকাপ শুরুর আগে শীর্ষ হ্যাকার গ্রুপ অ্যানোনিমাস বিশ্বকাপের কর্পোরেট স্পন্সরদের উপর হামলার হুমকি দিয়েছিল। “অপারেশন হ্যাকিং কাপ” নামে সাইবার আক্রমণ করা হবে বলে জানিয়েছিল হ্যাকার দলটি। এডিডাস, এমিরেটসএয়ারলাইনস, কোকাকোলামত বিশ্বকাপের স্পন্সরদের নেটওয়ার্কে হামলা করার পরিকল্পনা রয়েছে তাদের।

ইতিমধ্যে অ্যানোনিমাস বিশ্বকাপের শুরু থেকে এই পর্যন্ত একশ’র বেশি সাইট হ্যাক করেছে। এছাড়া ব্রাজিলিয়ান ফেডারেল পুলিশের অভ্যন্তরীণ সার্ভার হ্যাক করেছে তারা। এতে পুলিশের সাইটে ব্যবহারকারীদের নাম, পাসওয়ার্ড এবং লগইন লিংক ফাঁস করে দিয়েছিল দলটি।

নিরাপত্তা বিশ্লেষকরা মনে করছেন, বিশ্বকাপের ওয়েবসাইটগুলোর নিরাপত্তার যথেষ্ট ক্রুটি রয়েছে। এই ক্রুটিগুলোর দিকে নজর দিলে হয়ত এই ধরনের হ্যাকিং আক্রমণ থেকে রক্ষা পাওয়া যেত।

ইয়াহু নিউজ এবং নিউইয়র্কটাইমস অবলম্বনে তুসিন আহমেদ

 

*

*

আরও পড়ুন