ফেইসবুককে ডিজিটাল সিকিউরিটি আইন ধরিয়ে দিলেন মোস্তাফা জব্বার

আল-আমীন দেওয়ান, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশের আইন এবং নিয়মনীতি মানতে বলা হয়েছে ফেইসবুককে। 

আর এই আইন ও নিয়মনীতি মেনে নিরাপদ ইন্টারনেট এবং ফেইসবুক ব্যবহারের ব্যবস্থা করতে ফেইসবুক কর্তৃপক্ষকে বলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

মঙ্গলবার স্পেনের বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ফেইসবুক প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসেন মন্ত্রীর নেতৃত্বাধীন বাংলাদেশী প্রতিনিধি দল। 

স্থানীয় সময় বেলা দেড়টায় অনুষ্ঠিত ওই বৈঠকে মন্ত্রী ফেইসবুক প্রতিনিধিদের হাতে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট তুলে দিয়ে তাদের স্মরণ করে দেন, বাংলাদেশে আইন আছে, সেই আইন মোতাবেক ফেইসবুককে কনটেন্ট এবং অন্যান্য বিষয়গুলো এক্সিকিউট করতে হবে। 

বার্সেলোনায় এমডব্লিউসি সফরে সরকারি প্রতিনিধি দলে যুক্ত টেলিকম বিশেষজ্ঞ টিআইএম নূরুল কবীর টেকশহরডটকমকে জানান, প্রায় ১ ঘন্টাব্যাপী ওই বৈঠকে নানা বিষয়ে আলোচনার মধ্যে ফেইসবুকে ব্যবহার প্রেক্ষাপটে নাগরিক সুরক্ষার বিষয়টি প্রাধান্য পায়। 

নূরুল কবীর জানান, বাংলাদেশে পর্নোগ্রাফি, পরীক্ষার প্রশ্নপত্র লিক, সন্ত্রাসী প্রপাগান্ডা এবং নানা নিরাপত্তা ইস্যু যেগুলো আসছে সেগুলোর বিষয়ে পরিস্কার করে ফেইসবুককে  বাংলাদেশের রেগুলেশন মানতে বলেছেন মন্ত্রী। 

মন্ত্রী ডিজিটাল সিকিউরিটি আইনের বাংলা এবং ইংরেজি দুটি ভার্সনই ফেইসবুক কর্তৃপক্ষকের হাতে তুলে দেন বলে জানা এই টেলিকম বিশেষজ্ঞ।  

বৈঠকে ফেইসবুকের পক্ষে উপস্থিত ছিলেন, ফেইসবুকের গ্লোবাল পলিসি সলিউশনের ভাইস প্রেসিডেন্ট রিচার্জ অ্যালান এবং সাউথ এশিয়ার হেড অব পলিসি অশ্বিনি রানা।  

বাংলাদেশের পক্ষে টেলিযোগাযোগ মন্ত্রীর নেতৃত্বে বিটিআরসির চেয়ারম্যান মো. জহুরুল হকসহ মন্ত্রণালয় ও বিটিআরসির কর্মকর্তারা, ডট এর প্রতিনিধিরা ছিলেন। 

মোস্তাফা জব্বার ফেইসবুককে বলেন, এটি আমেরিকান কোম্পানি হতে পারে কিন্তু আমাদের দেশ, আমাদের সমাজ আমাদের নাগরিকদের অবশ্যই নিরাপদ ব্যবহার যোগ্যতা দিতে হবে।

এ বিষয়ে ফেইসবুক বলছে তাদের একটি গ্লোবাল স্ট্যান্ডার্ড আছে তারা সেই জায়গায় কাজ করবে। 

তখন মন্ত্রী স্পষ্ট করে বলেন, আপনারা গ্লোবাল স্ট্যান্ডার্ড মানেন, আমরাও মনে করি আপনারা মানবেন। কিন্তু তা আমাদের দেশের সীমানার মধ্যে আমাদের মূল্যবোধ, সংস্কৃতিকে পাশ কাটিয়ে নয়।  

পরে ফেইসবুক কর্তৃপক্ষ মন্ত্রীকে বাংলাদেশের আইনি কাঠামো ও সংস্কৃতি মেনে চলার প্রতিশ্রুতি দেয় বলে জানান বৈঠকে উপস্থিত টিআইএম নূরুল কবীর। 

এ সময় ফেইসবুক কর্তৃপক্ষ উল্লেখ করে তাদের সিস্টেম হতে পর্নোগ্রাফি সরিয়ে নিয়ার কার্যক্রম চলছে, এটি ভবিষ্যতেও চলবে। 

এডি/ফেব্রু২৬/২০১৯/২২৪০

*

*

আরও পড়ুন