ভাতাসহ প্রতিবন্ধীদের তথ্যপ্রযুক্তির প্রশিক্ষণ দিচ্ছে বিসিসি

টেকশহর কনটেন্ট কাউন্সিলর : প্রতিবন্ধীদের তথ্যপ্রযুক্তি খাতে কর্মসংস্থান তৈরির লক্ষ্যে নিয়মিত প্রশিক্ষণ দিচ্ছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)।

তথ্যপ্রযুক্তি বিভাগের অধীন বিসিসির ‘তথ্য প্রযুক্তির মাধ্যমে নিউরো ডেভোলপমেন্ট ডিজঅর্ডারসহ সব ধরনের প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়ন’ প্রকল্পের মাধ্যমে এই প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হচ্ছে।

দেশে বিসিসির ছয়টি আঞ্চলিক কার্যালয়ে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য স্থাপিত আইসিটি রির্সোস সেন্টারের মাধ্যমে মাসিক ১২ হাজার টাকা ভাতা সুবিধা দিয়ে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

প্রশিক্ষণের তৃতীয় ব্যাচে ভর্তি নেওয়া শুরু করেছে বিসিসি। ইতোমধ্যে বিসিসি প্রতিবন্ধীদের জন্য ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক গোলাম রাব্বানি টেকশহরডটকমকে জানান, প্রকল্পটির মাধ্যমে আগামী ২০২০ সালের জুনের মধ্যে দুই হাজার ৫২০ জন বিশেষভাবে সক্ষম ব্যক্তিকে তথ্যপ্রযুক্তির বিভিন্ন বিষয়ের উপরে প্রশিক্ষণ দেওয়া হবে।

তিনি জানান, এসব বিষয়ের মধ্যে রয়েছে বেসিক কম্পিউটার, গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন ও মোবাইল অ্যাপ উন্নয়ন।

সম্পূর্ণ বিনামূল্যে প্রশিক্ষণের পাশাপাশি দৈনিক ২০০ টাকা যাতায়াত ভাতা, ৪০০ টাকা আবাসন ভাতা, সকালের নাস্তা, দুপুরের খাবার, বই, ব্যাগ, খাতা, কলমসহ সকল প্রশিক্ষণ উপকরণ দেওয়া হবে।

প্রত্যেক ব্যাচের জন্য ২০টি ক্লাস এবং প্রতিদিন ৩ ঘণ্টা করে প্রশিক্ষণ পাবেন প্রশিক্ষণার্থীরা। প্রশিক্ষণ শেষ সনদও দেবে বিসিসি।

প্রশিক্ষণ নিতে হলে আগ্রহীদের শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের ফটোকপি, প্রতিবন্ধী সনদের ফটোকপি, এক কপি ছবি ও জাতীয় পরিচয়পত্রের কপিসহ আঞ্চলিক কার্যালয়ে যোগাযোগ করে ভর্তি হতে হবে। কিংবা অনলাইনে এই ঠিকানায় গিয়ে আবেদন করতে পারবেন প্রতিবন্ধী ব্যক্তিরা।

প্রকল্পটির অধীনে গত মাসে দেশের ছয়টি আঞ্চলিক কার্যালয়ে এই প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

ইএইচ/ফেব্রু ২৭/২০১৯/২১

*

*

আরও পড়ুন