vivo Y16 Project

অন্তত তিনটি বিষয় শিখিয়েছেন স্টিভ জবস

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : হয়তো পৃথিবী যতদিন থাকবে ততদিন মানুষ স্মরণ করবেন স্টিভ জবসকে। কারণ, পৃথিবী বদলে দেবার মতো যে উদ্ভাবন তার হাত ধরে হয়েছে তা তো ক্রমেই আরও জনপ্রিয় হচ্ছে।

স্টিভেন পল জবস বা স্টিভ জবস জন্মেছিলেন ১৯৫৫ সালের ২৪ ফেব্রুয়ারি। অ্যাপলের এই সহ-প্রতিষ্ঠাতা, প্রধান নির্বাহী ও উদ্ভাবক বিশ্বের অন্যতম বিজনেস ম্যাগনেট হিসেবে পরিচিত। আজ তার ৬৪তম জন্মদিন।

ব্যবসায়ী ও উদ্ভাবক হিসেবে স্টিভ জবস ছিলেন একেবারে দৃঢ়চেতা। তিনি কাজের ব্যাপারে কোন আপোষ করতে চাননি কখনো। ব্যবসা করতে এসে তিনি তিনটি মূলমন্ত্রে বিশ্বাস করতেন । যা সবসময়  অন্যদের বলে অনুপ্রেরণাও দিতেন।

Techshohor Youtube

বিশ্বাস
কেবল ব্যবসার ক্ষেত্রে নয় যে কোন কাজেই তিনি প্রথম যে কথাটি বলতেন তা হলো, বিশ্বাস। আপনার মন কী বলে এবং আপনার অন্তর্দৃষ্টি কী বলে তা অনুসরণ করার সাহস থাকতে হবে। তারা হয়তো ইতোমধ্যে জেনে গেছে যে আপনি ঠিক কি করতে চান। আপনি সত্যিই সেটা হতে চান কী না। আর সেটা করতে গেলে অন্য সবই সেকেন্ডারি হয়ে যাবে।

জবস এটা বিশ্বাস করেছিলেন যে তিনি যা করতে যাচ্ছেন তাতে সফল হবেন। আর সেটা থেকেই মাত্র ২১ বছর বয়েসে প্রতিষ্ঠা করেন অ্যাপল। তিনি একটা সময় অ্যাপলকে দেউলিয়া হওয়া থেকেও রক্ষা করতে পেরেছিলেন শুধু বিশ্বাসের কারণে। তিনি জানতেন, সবকিছু সবসময় সমানভাবে চলে না। এটি কখনো কখনো খুব রূঢ় হয়ে দেখা দিতেই পারে। 

কী করতে চাও তাকে ভালোবাসো
আপনাকে সমসময় কোন একটা আইডিয়া, সমস্যা বা ভুল কিছু নিয়ে দগ্ধ হতে হবে। তবে সেখানেই সফলতা আশা করা সম্ভব। যদি সেটাকে ভালোবেসে প্যাশনেট না হয়ে অগ্রসর হন তবে সেটা থেকে ছিটকে পড়তেও বেশি সময় লাগবে না।

তিনি এটাকে একটা মন্ত্র হিসেবে গ্রহণ করেছিলেন বলেই আজকের স্টিভ জবস হয়েছেন। জবস অ্যাপলকে ভালবেসেছিলেন। আর সে কারণেই তিনি বলতেন, তুমি যেটা পেতে চাও তাকে ভালোবাসো, দেখবে সেটা এক সময় ধরা দেবেই।

কোয়ালিটি ম্যাটার
যেকোন পণ্য বা সেবা দিতে গেলে সেটার মান সবসময় ভালো হতেই হবে। মান ভালো না হলে সেটাকে কেউই মনে রাখে না।

সেই মানসম্মত পণ্য দিতেই অ্যাপল পথচলা শুরু করেছিল যা আজ পর্যন্ত ধরে রাখতে পেরেছে।

সিলিকন ভ্যালিভিত্তিক উদ্যোক্তা, লেখক এবং বক্তা গুই কাওয়াসাকি তার সাবেক বস স্টিভ জবস সম্পর্কে বলেন, কাজ করার জন্য তিনি ছিলেন খুবই কঠিন, খুবই চাহিদাপ্রবণ। তবে আমি কখনোই তার সঙ্গে কাজ করতে গিয়ে কোন খারাপ অভিজ্ঞতার শিকার হইনি।

বিশ্বের অন্যতম সেরা উদ্যোক্তা ও উদ্ভাবক স্টিভ জবস মৃত্যুবরণ করেন ২০১১ সালের ৫ অক্টোবর।

আজ ৬৪তম জন্মদিনে স্টিভ জবসকে শ্রদ্ধা জানায় টেকশহর পরিবার। 

ইকোনোমিক টাইমস অবলম্বনে ইএইচ/ফেব্রু২৪/২০১৯/১৯১০

*

*

আরও পড়ুন

vivo Y16 Project