সমস্যা ছাড়াই চললো ৩৬ বছরের অ্যাপল কম্পিউটার

Apple computer
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : পরিত্যাক্ত চিলেকোঠায় অবহেলায় ফেলে রাখা হয়েছিলো ৩৬ বছর বয়সী একটি কম্পিউটার। কিন্তু বয়স হয়েছে বলে বুদ্ধি লোপ পায়নি তার। ঠিক মতোই কাজ কর্ম করে জানান দিয়েছে ফুরিয়ে যায়নি সে।

আইনের প্রফেসর জন পাফের বাবা অ্যাপল ২ই কম্পিউটারটি কিনেছিলেন তিন দশক আগে। কম্পিউটারটিতে ছিলো তার স্কুলের অ্যাসাইনমেন্ট। হঠাৎ করেই তাই কম্পিউটারটি ঝেড়ে মুছে খুলে দেখার ইচ্ছা হয় পাফের। অন করে অ্যাডভেঞ্জারল্যান্ড নামের একটি গেইমও রিস্টোর করেন তিনি। কয়েকটি ফ্লপি ডিস্কও খুঁজে বের করেন। এই ফ্লপিগুলোর ভেতরে মিলিয়নওয়্যার ও অলিম্পিক হ্যাকাথন নামের বেশ কিছু গেইমও ছিলো।

এক বছর আগেই বাবাকে হারিয়েছেন তিনি। বাবার স্মৃতি হাতরাতে হাতরাতে পেয়েছেন একটি চিঠিও। ১৯৮৬ সালে টাইপ করা সেই চিঠি পেয়েছিলেন বাবার কাছ থেকে। প্রফেসর পাফের তখন বয়স ছিলো ১১।

তবে পুরানো স্মৃতি বিজরিত এসব গেইম, চিঠি ও অ্যাসাইনমেন্ট পাফের জন্য অমূল্য হলেও তার নতুন প্রজন্মের কাছে এগুলো হাস্যকর বস্তু। তার ৯ বছর বয়সী ছেলে অবাক হয়ে তাকে জিজ্ঞেস করেছে, এটা কম্পিউটার? ফ্লপির দিকে তাকিয়ে বলেছে, এগুলো কী? তার ছোট দুই জমজ সন্তান তো এতো মোটা মোটা জিনিস দেখে হেসেই কুল পায়নি।
সব দেখে শুনে প্রফেসর পাফের মন্তব্য, আইফোন ১০ দেখে বড় হওয়া প্রজন্মের কাছ থেকে আর কীই বা আশা করা যায়?

১৯৮৩ সালে বাজারে আসে অ্যাপল ২ সিরিজের তৃতীয় মডেলটি। এই মডেলের কম্পিউটারের উৎপাদন বন্ধ করে দেওয়া হয় ১৯৯৩ সালে।

সিএনএন অবলম্বনে এজেড/ফেব্রু ২১/২০১৯/১৯১০

*

*

আরও পড়ুন