বন্ধ হয়েছে ২০ হাজার পর্নো সাইট

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গত দুই সপ্তাহে কয়েক দফায় সব মিলে সরকার ২০ হাজার পর্নো সাইট বন্ধ করেছে বলে জানিয়েছেন টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

মঙ্গলবার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি)-এর কম্পিউটার কৌশল বিভাগের উদ্যোগে আয়োজিত সাইবার নিরাপত্তা এবং ভবিষ্যৎ চ্যালেঞ্জ শীর্ষক সেমিনারে এ তথ্য জানান তিনি।

মাসের প্রথম সপ্তাহে প্রথম দফায় ২৪৪টার পরে আরও দুই দফায় এক হাজার ২৭৯ এবং ৫৫ সাইট বন্ধ করা হয় টেলিকম অধিদপ্তরের ইন্টারনেট সেফটি সলিউশন প্রকল্প এবং আন্তর্জাতিক ইন্টারনেট গেটওয়ে অপারেটরগুলোর মাধ্যমে।

পরে চতুর্থ দফায় আরো ১৯ হাজার পর্নো সাইট একবারে বন্ধ করা হয়েছে ইন্টারনেট সেফটি সলিউশন প্রকল্পের মাধ্যমে।

সেমিনারে জব্বার বলেন, ডিজিটাল নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবেলায় কাজ শুরু হয়েছে। প্রযুক্তি দিয়েই প্রযুক্তির নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, ইতোমধ্যেই যে ২০ হাজারের বেশী পর্নো সাইট বন্ধ করা হয়েছে এরই ধারাবাহিকতায় ডিজিটাল নিরাপত্তা বিষয়টি আগামী দিনের বড় পেশায় রূপান্তরিত হবে।

ডিজিটাল নিরাপত্তা নিশ্চিত করতে ডিজিটাল প্রযুক্তি নিয়ে প্রচুর গবেষণা, মেধা ও দক্ষ জনসম্পদ সৃষ্টি এবং সৃজনশীলতার ওপর গুরুত্ব দেয়ার জন্য প্রকৌশলীদের এগিয়ে আসার আহ্বান জানান মন্ত্রী।

জব্বার বলেন, দ্রুত গতির ইন্টারনেটের পাশাপাশি ইন্টারনেট নিরাপত্তা অপরিহার্য। শিশুদেরকে ইন্টারনেটে আসতে বলছি, ইন্টারনেট ব্যবহারে উদ্বুদ্ধ  করছি, কারণ ইন্টারনেট হচ্ছে পৃথিবীর শ্রেষ্ঠ জ্ঞান ভাণ্ডার। 

‘একই সঙ্গে শিশুদের জন্য ইন্টারনেট নিরাপদ করতে আমাদের সাইবার নিরাপত্তা কর্মসূচি অব্যাহত থাকবে।’

তিনি বলেন, আগামী পাঁচ বছরের মধ্যে প্রযুক্তির অত্যাশ্চর্য সংস্করণ কৃত্রিম বুদ্ধিমত্তা, বিগডেটা, ব্লকচেইন এবং আইওটি প্রযুক্তি বিশ্বকে পাল্টে দেবে।
এই প্রযুক্তির সঙ্গে টিকে থাকার জন্য বাংলাদেশ এখন প্রস্তুত তবে এক্ষেত্রে আমাদের নতুন প্রজন্মকে আরও দক্ষ করে গড়ে তোলার ওপর গুরুত্ব দিতে হবে বলেও মন্তব্য করেন জব্বার।

সামাজিক যোগাযোগ মাধ্যমের নিয়ন্ত্রণে গত এক বছরে সরকারের গৃহীত উদ্যোগ তুলে ধরে জব্বার বলেন, ফেইসবুক এক বছর আগেও আমাদেরকে পাত্তা দিত না। কিন্তু ফেইসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম এখন আর আগের অবস্থায় নেই।

ইএইচ/ফেব্রু২১/২০১৯/১১২০

*

*

আরও পড়ুন