নেটফ্লিক্সের ছবি অস্কারে, ক্ষোভ স্টিভেন স্পিলবার্গের

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন হলিউড ছবি জুরাসিক পার্কের খ্যাতনামা পরিচালক স্টিভেন স্পিলবার্গ।

সিনেমা অডিও সোসাইটি নামের এক অনুষ্ঠানে দেওয়া ভাষণে তিনি বলেন, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি সিনেমা হলের প্রয়োজন কখনো ফুরাবে না।

সিনেমা হলো বড় পর্দায় দেখার জিনিস। ছোট পর্দায়ও সিনেমা দেখা যায়। তবে তা সিনেমা হলের মতো অভিজ্ঞতা দিতে পারে না। তাই নেটফ্লিক্সের মতো ভিডিও স্ট্রিমিং সাইটের ছবিগুলো অস্কারে পাঠানো ঠিক না।

২০১৮ সালের ছবি রোমা মুক্তি পেয়েছিলো নেটফ্লিক্সে। সিনেমা হলে এক সপ্তাহ চলার মাথায় নমিনেশন পায় অস্কারের (একাডেমি অ্যাওয়ার্ড)। এ নিয়ে আপত্তি জানিয়েছেন স্পিলবার্গ। তিনি বলেন, টেলিভিশন ফরম্যাটের জন্য সিনেমা বানাচ্ছেন মানে হলো আপনি টিভির কথা ভেবে কনটেন্ট বানাচ্ছেন। যদি সিনেমাটি ভালো হয় তাহলে সর্বোচ্চ অ্যামি অ্যাওয়ার্ড পেতে পারেন। অস্কার নয়।

তার মতে, অ্যামাজন প্রাইম, নেটফ্লিক্স ও হুলু এই সাইটগুলোতে দেখানো সিনেমাগুলোর দৈর্ঘ্য বা গল্প বলার ঢঙ আলাদা। তবে এগুলো স্বল্প বাজেটের সিনেমার বাজার শেষ করে দিচ্ছে। আগামীতে প্রযোজনা কোম্পানিগুলো শুধু বড় বাজেটের সিনামা বানানো শুরু করলে টিকেটের দাম বেড়ে যেতে পারে। কারণ একই দিনে যদি ৩ থেকে ৪টি বড় বাজেটের সিনেমা মুক্তি পায় তাহলে টিকেটের দাম বাড়ানো ছাড়া আর উপায় থাকবে না।

দ্য ভার্জ অবলম্বনে এজেড/ ফেব্রু ১৯/২০১৯/১৬১৫

*

*

আরও পড়ুন