চলতি বছরের লক্ষ্য ২৫ কোটি

huawei-techshohor
Robi Before feture image

টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  হুয়াওয়ে চলতি বছরের মধ্যে ২৫ কোটি ডিভাইস বিক্রির লক্ষ্য নির্ধারণ করেছে। আগামী বছর তাদের লক্ষ্য হবে ৩০ কোটি ডিভাইস বিক্রি করা।

হুয়াওয়ের কনজিউমার অব বিজনেসের সিইও ইউ চেংডং জানিয়েছেন, গত বছর তাদের বিক্রি হয়েছে ২০ কোটি ৬০ লাখ ডিভাইস। এর মধ্যে তাদের ফ্ল্যাগশিপ ফোনের মার্কেট শেয়ার ১২ শতাংশ। এই ক্যাটাগরির ফোনগুলোর দাম শুরু হয়েছে ৫০ হাজার টাকা থেকে।

গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশন জানিয়েছে, স্মার্টফোন সরবরাহ করার দিক দিয়ে শীর্ষ তিনে রয়েছে হুয়াওয়ে। পুরো বিশ্বের স্মার্টফোন বাজারের ১৪ দশমিক ৭ শতাংশ দখল করে আছে হুয়াওয়ের ফোন। স্যামসাংয়ের ও অ্যাপলের দখলে রয়েছে যথাক্রমে ২০ দশমিক ৮ শতাংশ ও ১৪ দশমিক ৯ শতাংশ মার্কেট শেয়ার।

হুয়াওয়ের চেয়ে স্যামসাং ও অ্যাপলের মার্কেট শেয়ার বেশি থাকলেও দুটি প্রতিষ্ঠানেরই সরবরাহ কমেছে যথাক্রমে ৮ শতাংশ ও ৩ দশমিক ২ শতাংশ।

এর আগে অ্যাপলকে টপকে হুয়াওয়ে দ্বিতীয় স্থানে চলে যায়। তবে দীর্ঘ সময়ের জন্য সেই অবস্থান তারা ধরে রাখতে পারেনি। অ্যাপলের নতুন তিন আইফোনের চাহিদা কমে যাওয়ায় আবারও দ্বিতীয় স্থানে যাওয়ার সুযোগ তৈরি হয়েছে হুয়াওয়ের।

চীনে হুয়াওয়ের দখলে আছে ২৬ দশমিক ৪ শতাংশ বাজার। গত বছর তারা সরবরাহ করেছে ১০ কোটি ৫০ লাখ ডিভাইস। দেশটিতে অপ্পো, ভিভো, শাওমি ও অ্যাপল দখল করে আছে ১৯ দশমিক ৮ শতাংশ, ১৯ দশমিক ৮ শতাংশ, ১৩ দশমিক ১ শতাংশ ও ৯ দশমিক ১ শতাংশ বাজার।

গিজমোচায়না অবলম্বনে এজেড/ফেব্রু ১৮/২০১৯/১২৪৭

*

*

আরও পড়ুন