vivo Y16 Project

তাকে কেউ ব্লক করেনি

wikipedia-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : উইকিপিডিয়ার সহ-প্রতিষ্ঠাতা ল্যারি স্যানগার দাবি করেছিলেন, উইকিপিডিয়ায় তাকে কেউ ব্লক করেছে।

তার ধারণা ছিলো, কেউ হয়তো তার নাম ব্যবহার করে লগ ইন করে তার ক্ষতি করার চেষ্টা করছে। তবে ঘটনা যেদিকে গড়ালো তাতে বেশ লজ্জাই পেলেন ল্যারি স্যানগার।

উইকিপিডিয়ার আরকে সহপ্রতিষ্ঠাতা জিমি ওয়েলসের সঙ্গে অনেক বিষয় নিয়েই মতবিরোধ ছিলো তার। কীভাবে উন্মুক্ত বিশ্বকোষটি পরিচালনা করা হবে তা নিয়ে দ্বন্দ্বের জেরে ল্যারি স্যানগার উইকিপিডিয়া থেকে ২০০২ সালে বের হয়ে যান। এরপর কয়েক মাস আগে ল্যারি সংবাদ মাধ্যম দ্য নেক্সট ওয়েবে জিমির সমালোচনা করেন। এতে টুইটারে তাকে ব্লক করেন জিমি।

Techshohor Youtube
larry-techshohor
ল্যারি স্যানগার। ছবি : ইন্টারনেট

তাই তার ধারণা, ছিলো উইকিপিডিয়ায় ব্লক হওয়ার পেছনেও জিমির হাত রয়েছে। তাকে ইচ্ছাকৃতভাবে ব্লক করা হয়েছে তা ল্যারিও বিশ্বাস করতে চাননি। তবে টুইটারে টুইট করে ঠিকই বুঝিয়ে দেন, অভিযোগের তীর কার দিকে। টুইটারে লেখেন, যদি স্থায়ীভাবে আমাকে ব্লক করা হয় তাহলে আমি এর ব্যাখ্যা চাচ্ছি। এ ব্যাপারে হয়তো জিমি ওয়েলকে প্রশ্ন করা যায় কিন্তু সে কয়েক মাস আগে আমাকে টুইটারে ব্লক করেছে।

কিন্তু এই টুইট লেখার কয়েক ঘণ্টা পরেই ভুল ভাঙে তার। পরের টুইটেই জানান, কেউ তাকে ব্লক করেনি। ভুলে নিজের ইউজার নেমে স্পেস দেননি। তাই লগ ইন করতে পারছিলেন না। তিনি লিখছিলেন, ল্যারিস্যানগার। কিন্তু তাকে লিখতে হতো ল্যারি স্যানগার। এমন ভুলে তার সরল স্বীকারোক্তি, আসলে স্পেস দিতে ভুলে গিয়েছিলাম।

দ্য নেক্সটওয়েব অবলম্বনে এজেড/ফেব্রু ১৬১৪/ ১৬২৫

*

*

আরও পড়ুন

vivo Y16 Project