গবাদি পশুর মালিকানা নির্ধারণ করবে অ্যাপ

 

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশীয় বীমা কোম্পানি গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স এবং সিঙ্গাপুর ভিত্তিক ইনফোকর্প টেকনোলজিস এক সঙ্গে মিলিয়ে এমন একটি অ্যাপ তৈরি করছে যা গবাদি পশুর মালিকানা নির্ধারণ করে দেবে।

পরিকল্পনা অনুসারে একটি মোবাইল অ্যাপ বানানো হবে এবং সেটিতে গবাদি পশুর মালিক নিবন্ধিত হবেন। একই সঙ্গে নিবন্ধন করা হবে পশুকেও।

পরে পশুগুলোর শরীরে একটি ট্যাগ লাগানোর মাধ্যমে সেগুলোর অবস্থান নির্ধারণ থেকে শুরু করে মালিকানা নির্ধারণ এবং সব ধরনের তথ্য সংগ্রহ করা যাবে।

এর মাধ্যমে গবাদি পশুর বীমার বিষয়টি নিস্পত্তি হয়ে যাবে।

এ বিষয়ে বৃহস্পতিবার রাজধানীর গুলশানে স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে দুই পক্ষের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়।

ইনফোকর্প টেকনোলজিসের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা রয় লাই এবং গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক ফারজানা চৌধুরী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

চুক্তি স্বাক্ষরের পর সাংবাদিকদের জানানো হয়, বিভিন্ন সমস্যা থাকার কারণে বাংলাদেশ গবাদি পশুর বীমা করাটা খুবই কঠিন। অথচ দেশে প্রচুর পরিমাণে গবাদি পশু পালন হচ্ছে; এগুলোর বীমা করাটা খুব জরুরি।

তারা বলছেন, অ্যাপটির মাধ্যমে গবাদি পশুর মালিকানার সমস্যাটা সমাধান করা যাবে। কৃষক এর মাধ্যমে ব্যাংক থেকে লোন নিতে পারবেন, কারণ ব্যাংক জানতে পারবে যে গবাদিপশু কি অবস্থায় আছে একই সঙ্গে এই প্রযুক্তি ব্যবহার করে বীমা করা যাবে।

ইএইচ/ফেব্রু১৫/২০১৯/১০৪০

*

*