বন্ধ হচ্ছে আরও ১৩০০ পর্নো সাইট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নতুন করে আরও অন্তত এক হাজার ৩০০টি পর্নো সাইট বন্ধ করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বা বিটিআরসি।

বৃহস্পতিবার সকালে বিটিআরসি দেশের সবগুলো ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে বা আইআইজিকে ওই নির্দেশনা দিয়েছে।

আইআইজিকে দেওয়া নির্দেশনা ইতোমধ্যে বাস্তবায়ন শুরু হয়েছে বলে জানান বিটিআরসির এক কর্মকর্তা।

এর আগে চলতি মাসের প্রথম দিকে এক বক্তব্যে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী দেশে পর্নো সাইট বন্ধ করার কথা জানান। তার দুদিন পর ২৪৪টি পর্নো সাইট বন্ধ করে দেয় বিটিআরসি।

মন্ত্রী মোস্তাফা জব্বার তখন জানান, বিটিআরসি ও সাইবার সিকিউরিটি প্রকল্পের মাধ্যমে পর্নোসাইট বন্ধের কার্যক্রম চালানো হচ্ছে।

এছাড়াও ওই অনুষ্ঠানে তিনি জানান, আগামী মার্চে দেশে পর্নো সাইট সনাক্ত ও বন্ধের জন্য প্রযুক্তি বসাবে সরকার। সেই লক্ষ্যে কাজও চলছে।

দেশের ইন্টারনেট সেবা দাতাদের সংগঠন আইএসপিএবি’র সভাপতি এম.এ. হাকিম টেকশহরডটকমকে বলেন, আজ চিঠি পেয়েছেন প্রায় ১৩০০ পর্ন ওয়েবসাইটের লিংক বন্ধের। এগুলো ইতোমধ্যে তারা বন্ধ করতে শুরু করেছেন।

এর আগে তিন দফায় প্রায় আড়াই হাজার পর্ন সাইট বন্ধ করা হয়েছে বলে জানান তিনি।

এর আগে ২০১৬ সালে দেশে পর্নোসাইট বন্ধে একবার উদ্যোগ নেয়া হয়েছিল।

তখন দেশে পাঁচ শতাধিক পর্ন সাইট বন্ধ করার কথা জানানো হয়েছিল। যেখানে তালিকায় থাকা সাইটগুলোর মধ্যে কিছু বিদেশী সাইট ছাড়া দেশের মধ্য থেকে হোস্ট করা সাইটের সংখ্যাই বেশী ছিল বলে বলা হয়েছিল।

ইএইচ/ফেব্রু১৪/২০১৯/১৭৪৫

*

*

আরও পড়ুন