Techno Header Top and Before feature image

যেসব ফোনে রেডিয়েশনের ভয় বেশি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রতিদিনই চলার পথে স্মার্টফোন আমাদের নিত্য সঙ্গী।

সারাদিন ফোনটি প্যান্টের পকেটে বা হাতে থাকে। আবার রাতেও ফোনটি আমরা মাথার কাছে রেখেই ঘুমাই। এসব অভ্যাসের কারণে বড় ধরনের স্বাস্থ্য ঝুঁকিতে পড়ার আশঙ্কা রয়েছে। 

কথা বলার সময় কোন স্মার্টফোন থেকে কতো পরিমাণে রেডিয়েশন নির্গত হচ্ছে সে বিষয়ে সম্প্রতি একটি তালিকা প্রকাশ করেছে জার্মান ফেডেরাল অফিস ফর রেডিয়েশন প্রোটেকশন।

গত ১০ ডিসেম্বরের আগে বাজারে আসা ফোনগুলো নিয়ে এ তালিকা করা হয়েছে। তালিকা অনুযায়ী, সবচেয়ে বেশি রেডিয়েশন নির্গত হওয়া ১৬ টি ফোনের মধ্যে ৮ টিই শাওমি ও ওয়ানপ্লাসের তৈরি। এর পাশাপাশি এতে আইফোন ৭ ও আইফোন ৮ এর নামও রয়েছে।

সবচেয়ে বেশি রেডিয়েশন নির্গত হয় শাওমি এ১ ও ওয়নপ্লাস ফাইভটি থেকে। ফোন দুটি থেকে রেডিয়েশন নির্গত হওয়ার পরিমাণ প্রতি কিলোগ্রামে ১ দশমিক ৭৫ ওয়াট ও ১ দশমিক ৬৮ ওয়াট। তৃতীয় স্থানে আছে শাওমি মি ম্যাক্স ৩। তালিকায় ওয়ানপ্লাস সিক্সটি আছে চতুর্থ নম্বরে। পঞ্চম স্থানে আছে এইচটিসি ইউ১২ লাইফ। ষষ্ঠ স্থানে আছে শাওমি মি মিক্স ৩। গুগল পিক্সেল ৩ এক্সএল আছে সাত নম্বরে। আট নম্বরে আছে ওয়ানপ্লাস ফাইভ। নয় ও দশ নম্বরে আছে যথাক্রমে আইফোন ৭ ও সনি এক্সপেরিয়া এক্সজেড১ কমপ্যাক্ট।

নিরাপদ মাত্রার ফোন রেডিয়েশনের জন্য সর্বজনীন কোনো নীতিমালা নেই। তবে পণ্যটি পরিবেশ বান্ধব কিনা তার সনদ প্রদানকারী জার্মান প্রতিষ্ঠান ব্লু অ্যাঞ্জেল রেডিয়েশন নির্গত হওয়ার সর্বনিম্ন হার নির্ধারণ করেছে। প্রতি কিলোগ্রামে দশমিক ৬০ ওয়াট নির্গত হলে ফোনটি নিরাপদ হিসেবে গণ্য করা হয়।

 
স্ট্যাটিস্টা অবলম্বনে এজেড/ফেব্রু ১২/২০১৯/১২০৭

*

*