স্মার্টওয়াচ বানাবে গুগল

smartwatch-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্মার্টওয়াচের জন্য আজ থেকে ৪ বছর আগে অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ওএস বাজারে আনে গুগল। কিন্তু এতো দিনেও নিজস্ব কোনো স্মার্টওয়াচ আনেনি টেক জায়ান্টটি।

তবে এবার তারা স্মার্টওয়াচ বানানোর প্রতিও আগ্রহ দেখাচ্ছে। সম্প্রতি প্রতিষ্ঠানটির এক চাকরির বিজ্ঞপ্তিতে এ ব্যাপারে ইঙ্গিত পাওয়া যায়। স্মার্টওয়াচ নির্মাণের জন্য তারা ভাইস প্রেসিডেন্ট, হার্ডওয়্যার ইঞ্জিনিয়ার ও ডিজাইন ম্যানেজার নিতে চাচ্ছে।

ভাইস প্রেসিডেন্টের কাজ হবে ওয়্যারেবল পণ্য তৈরির দলটিকে নেতৃত্ব দেওয়া, ডিজাইন নির্ধারণ ও সময় মতো ডিভাইসগুলো সরবরাহ করা। এছাড়াও, স্মার্টওয়াচটি কী কী কাজে ব্যবহার করা হবে, এত কী কী ফিচার থাকবে ও দাম কেমন হবে তা নির্ধারণের দায়িত্ব পড়বে ভাইস প্রেসিডেন্টের উপর। ডিজাইন ম্যানেজারের কাজ হবে ডিভাইসটির ডিজাইন করা।

স্মার্টওয়াচ তৈরির কোনো পূর্ব অভিজ্ঞতা নেই গুগলের। তাই জানুয়ারিতে চার কোটি মার্কিন ডলারে ঘড়ি নির্মাতা কোম্পানি ফসিলের কাছ থেকেস্মার্টওয়াচের মেধাসত্ব সম্পত্তি কিনে নেয় তারা।

গুগলের স্মার্টওয়াচের ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কিছু তথ্য জানা যেতে পারে মে মাসে অনুষ্ঠিতব্য গুগল আইও কনফারেন্সে। ধারণা করা হচ্ছে, পিক্সেল ব্র্যান্ডের নাম নিয়েই বাজারে আসবে গুগলের স্মার্টওয়াচ।

বর্তমানে শীর্ষ তিন স্মার্টওয়াচ নির্মাণকারী কোম্পানি হল এলজি, হুয়াওয়ে ও ফসিল।

গ্যাজেট ৩৬০ ডিগ্রি অবলম্বনে এজেড/ফেব্রু ০৯/২০১৯/১৩১৫

*

*

আরও পড়ুন