গ্যাজেটের খোঁজে অনলাইনে

আনিকা জীনাত : দোকানে গিয়ে দেখে শুনে পছন্দের পাশাপাশি অনলাইন থেকেও এখন অনেকে ডিভাইস কিনছেন। নানা ছাড় অফারে জনপ্রিয়ও হচ্ছে অনলাইনে কেনাকাটা।

ইলেকট্রনিক্স ডিভাইস কেনার এমন কিছু অনলাইন মার্কেটপ্লেস থেকে পণ্যের রেটিং কেমন তা যাচাই বাছাই করে খুঁজে নিতে পারেন নিজের পছন্দেরটি। 

কোন ওয়েবসাইটে কী ধরণের গ্যাজেট পাওয়া যায় তা জানাতে এ প্রতিবেদন।

পিকাবু ডটকম

ওয়েবসাইটটিতে মোবাইল ও কম্পিউটার নামে দুটি আলাদা সেকশন আছে।

এখানে অ্যাপলের তৈরি বিভিন্ন অ্যাক্সেসরিজ, ল্যাপটপ অ্যাক্সেসরিজ, গেইমিং কনসোল ও ট্যাবলেট পাওয়া যাবে।

কিছু ফোন কেনার ক্ষেত্রে মার্কেটপ্লেসটি এক্সচেঞ্জ অফার দিয়ে থাকে। ওয়েবসাইটটিতে গেলে এক্সচেঞ্জ অফারের রেটও পাওয়া যাবে।

পিকাবুর চিফ প্রোডাক্ট অফিসার মরিন তালুকদার জানান, গত ছয় মাস ধরেই অফারটি দেওয়া হচ্ছে। ক্রেতাদের মধ্যে অফারটি বেশ সাড়া ফেলেছে। এর আওতায় তাদের ওয়েবসাইটের বিনিময় মূল্য তালিকা অনুযায়ী পুরানো সচল ফোনগুলো বিক্রি করা যাবে। 

যেমন কেউ যদি পুরানো ফোন দিয়ে ১০ হাজার টাকা পান তাহলে নতুন ফোন কেনার ক্ষেত্রে তাকে ১০ হাজার টাকা কম খরচ করতে হবে।

দারাজ ডটকম

ওয়েবসাইটটিতে ফোন, ল্যাপটপ, ব্লুটুথ স্পিকার, এআর, ভিআর হেডসেট ও হার্ডড্রাইভ, সফটওয়্যার ও গ্রাফিক্স কার্ডের পাশাপাশি ডিএসএলআর ক্যামেরা ও অ্যাক্সেসরিজও পাওয়া যায়। 

এ সাইটে কাপড়, মেকআপ, ফ্যাশন রিলেটেড পণ্য ইত্যাদি থাকলেও গ্যাজেটের বিক্রি হার সবচেয়ে বেশি বলে জানালেন দারাজের হেড অব পিআর ও কমিউনিকেশন সায়ান্তনী তিশা।

রবি শপ

অন্যান্য ইকমার্স শপের মতো রবি শপেও রয়েছে গ্যাজেট পণ্যের বাহারি সমাহার। এখানে হুয়াওয়ে, স্যামসাং, মটোরলা, আইফোন, শাওমি, অপ্পো, নকিয়া, ওয়ানপ্লাস ও ওয়ালটনের ফোন পাওয়া যাবে।

অ্যাক্সেসরিজের মধ্যে পাওয়া যাবে স্মার্টওয়াচ, স্পিকার, পাওয়ার ব্যাংক, ফ্ল্যাশ ড্রাইভ ও মাউস। কিছু পণ্যে বিশেষ অফারও দিয়ে থাকে তারা। যেমন হুয়াওয়ে নোভা থ্রিআই ফোনটির সঙ্গে একটি ব্লুটুথ স্পিকার ও পাওয়ার ব্যাংক ফ্রি দিচ্ছে রবি শপ। আন্যান্য কী কী পণ্যেস সঙ্গে অফার বা ছাড় দেওয়া হচ্ছে তা জানতে ঢুঁ মারতে পারেন তাদের ওয়েবসাইটটিতে।

বাগডুম ডটকম

দেশি এ মার্কেটপ্লেসে নামি দামি ব্র্যান্ডের সব ফোনই পাওয়া যায়।

ট্রাইপড, অ্যান্টিভাইরাস, ওয়েবক্যাম, স্মার্টওয়াচ, প্রিন্টার, মাউজ প্যাড, পেন ড্রাইভ পাওয়া যায়।

আলি এক্সপ্রেস

দেশীয় ইকমার্স প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি এ মার্কেটপ্লেস থেকেও বিভিন্ন পণ্য কেনা যাবে।

ফ্রি ডেলিভারি চাইলে পণ্য পেতে বেশ কিছু দিন অপেক্ষা করতে হয়। কোন মাধ্যমে পণ্যটি ক্রেতার কাছে পৌঁছাতে কতদিন লাগতে পারে তার একটি আনুমানিক হিসাবও তারা দিয়ে দেয়। 

বিভিন্ন ধরনের ছোট খাটো পণ্যেই কেবল ফ্রি ডেলিভারি পাওয়া যায়। ভারি বা বড় আকারের পণ্যে অল্প পরিমাণে ডেলিভারি চার্জ দিতে হয়। 

সাদমার্ট ডটকম

বনানীর কামাল আতাতুর্ক অ্যাভিনিউতে প্রতিষ্ঠানটির দোকান রয়েছে। পাশাপাশি তাদের  ওয়েবসাইট থেকেও পণ্য অর্ডার করার সুযোগ রয়েছে। 

ক্যাটাগরি অপশনে গিয়ে ইলেক্ট্রনিকস বিভাগে ক্লিক করলেই ফোন, ট্যাবলেট, কম্পিউটার, ভিডিও গেইমস, ক্যামেরা ও অডিও ইকুইপমেন্ট পাওয়া যাবে।

যেসব পণ্য জাহাজে করে আনা হবে সেগুলোতে ডেলিভারি চার্জ হাজার টাকার আশেপাশে হবে। পণ্যের ওজনে কম হলে কিছু ক্ষেত্রে তা ফ্রিতেও ডেলিভারি পাওয়া যাবে।

*

*

আরও পড়ুন