উইকিপিডিয়ায় নিবন্ধ প্রকাশে অর্থ লাগে না

বাংলাদেশে ‘অর্থের বিনিময়ে উইকিপিডিয়ায় নিবন্ধ তৈরি’র বিজ্ঞাপন ছড়িয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। উইকিমিডিয়া বাংলাদেশ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব বিজ্ঞাপনের ব্যাপারে সতর্ক থাকতে বলেছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে তারা জানায়, উইকিপিডিয়া জনপ্রিয় একটি অনলাইন মুক্ত বিশ্বকোষ। সার্চ ইঞ্জিনের ফলাফলে উইকিপিডিয়ার নিবন্ধ র‌্যাংকিংয়ে শীর্ষে থাকে বলে অনেকে নিজের বা নিজের প্রতিষ্ঠানের জন্য উইকিপিডিয়ায় নিবন্ধ তৈরির সিদ্ধান্ত নেন। এক্ষেত্রে মনে রাখা প্রয়োজন,  এখানে নিবন্ধ লিখতে আর্থিক লেনদেনের কোনো বিষয় নেই।

নিবন্ধ তৈরির জন্য অর্থ নেওয়া হয় না, প্রদানও করা হয় না। উইকিপিডিয়ায় কী কী বিষয়ে নিবন্ধ থাকতে পারে, সে সম্পর্কে বিশেষ কিছু নীতিমালা রয়েছে। এটি উইকিপিডিয়াতে উল্লেখযোগ্যতার নীতিমালা নামে পরিচিত। এই নীতিমালায় উত্তীর্ণ হলে এবং সেটি প্রমাণে গ্রহণযোগ্য তথ্যসূত্র থাকলে তখনই কেবল উইকিপিডিয়াতে বিষয়টি নিয়ে নিবন্ধ থাকতে পারে। নীতিমালা না মেনে নিবন্ধ তৈরি করা হলে তা পরবর্তীতে অপসারণ করা হয়।

উইকিপিডিয়ায় নিবন্ধ তৈরির অনুরোধ, পরামর্শ অথবা প্রতারণার ঘটনায় অভিযোগ করতে [email protected] এই ঠিকানায় ইমেইল করতে হবে।

এজেড/ফ্রেব্রু ০৬/২০১৯/১৮

*

*

আরও পড়ুন