Techno Header Top and Before feature image

আটকা পড়েছে ১৪ কোটি ডলার ক্রিপ্টোকারেন্সি

টেক শহর কন্টেন্ট কাউন্সিলর :  কানাডার ডিজিটাল আর্থিক লেনদেনের প্লাটফর্ম কোযাডরিগায় ১৩ কোটি ৭২ লাখ মার্কিন ডলার ক্রিপ্টোকারেন্সির লেনদেন স্থগিত হয়ে আছে। কেননা প্লাটফর্মটির অ্যাক্সেস পাসওয়ার্ড জানা একমাত্র ব‍্যক্তি মারা গেছেন।

সম্প্রতি, বিটকয়েন বিষয়ক সংবাদ মাধ‍্যমে কয়েনডেস্ক প্রকাশিত এক প্রতিবেদন বিষয়টি প্রকাশ পায়। সংবাদ মাধ‍্যমে প্রকাশিত খবরে আরও জানা যায়, কানাডিয়ান ইম্পেরিয়াল ব্যাংক অফ কমার্সে (সিআইবিসি) দুই কোটি ৮০ লাখ মার্কিন ডলার অর্থের লেনদেন স্থগিত হয়ে আছে। এটি হয়েছে কারণ সঠিক মালিকানা চিহ্নিত করা যায়নি কোযাডরিগাতে।

কোযাডরিগা প্লাটফর্মটির প্রতিষ্ঠাতা জেরাল্ড কটন। তিনি একমাত্র ব‍্যক্তি যিনি ক্রিপ্টোকারেন্সি প্লাটফর্মটির এক্সেস পাসওয়ার্ড জানতেন। ৩০ বছর বয়সে গত ডিসেম্বরে ভারতে থাকাকালে মৃত‍্যুবরণ করেন।

কোয়াডরিগা প্লাটফর্মে ৩ লাখ ৬৩ হাজার ব‍্যবহারকারী রয়েছেন। যার মধ‍্যে প্রায় ১ লাখ ১৫ হাজার ব‍্যবহারকারীর লেনদেন থমকে আছে জেরাল্ডের মৃত‍্যুর পর।

কোযাডরিগা কর্তৃপক্ষ জানিয়েছে, জেরাল্ড কটন পাসওয়ার্ড অন্য কারও সঙ্গে শেয়ার করেনি। তাই এই জটিলতা তৈরি হয়েছে। ২৬ জানুয়ারি থেকে প্লাটফর্মটিতে কোন লেনদেন করা যাচ্ছে না। বর্তমানে পাসওয়ার্ড রিকভারির চেষ্টা চলছে।

এদিকে ২৯ জানুয়ারি বিটকয়েন, লাইটকিন এবং এথেরিয়ামের মত কারেন্সিগুলো প্লাটফর্মটিতে লেনদেনের অনুমোদন দিয়েছে নোভা স্কটিয়া সুপ্রিম কোর্ট।

রয়টার্স অবলম্বনে টিএ/ইএইচ/ ফেব্রু ৫/২০১৯/১৬২০

*

*

আরও পড়ুন