অনলাইনে বাংলাদেশের ৩২% শিশু বিপদে

child-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনলাইনে বাংলাদেশের ৩২ শতাংশ শিশু ডিজিটাল সহিংসতা ও উৎপীড়নের মতো বিপদের মুখে রয়েছে।

মঙ্গলবার রাজধানীর জনতা টাওয়ার সফটওয়্যার পার্কে এক আলোচনা সভায় নিজেদের এক সমীক্ষা প্রতিবেদনে এ তথ্য জানায় ইউনিসেফ।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা  জব্বার। এ সময় উপস্থিত ছিলেন তথ্যপ্রযুক্তি ব্যবসায়ী ও খাত সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা।

সংস্থাটি উদ্ভুত পরিস্থিতির জন্য সতর্ক করে দিয়ে বলছে, অনলাইনে শিশু ও তরুণ জনগোষ্ঠীর বিরুদ্ধে সহিংসতার ঘটনা মোকাবেলা ও প্রতিরোধে সমন্বিত পদক্ষেপ নেয়া এখনই জরুরি।

বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারী ১০ থেকে ১৭ বছর বয়সী ৩২ শতাংশ শিশু অনলাইন সহিংসতা, অনলাইনে ভয়ভীতি প্রদর্শন ও ডিজিটাল উৎপীড়নের শিকার হওয়ার মতো বিপদের মুখে রয়েছে বলেও জানানো হয় প্রতিবেদনে।

সম্প্রতি ‘বাংলাদেশে শিশুদের অনলাইন নিরাপত্তা’ শিরোনামে এই সমীক্ষা চালায় সংস্থাটি। এতে দেশের স্কুল, কলেজ ও মাদ্রাসার ইন্টারনেট ব্যবহারকারী ১ হাজার ২৮১ জন স্কুল-বয়সী ‌‌‌‌‌‌‌‌‌‌‌শিশুর ওপর জরিপ করে তারা।

এতে বিভিন্ন ধরনের সাইবার অপরাধের মধ্যে ধর্মীয় উস্কানি দেয়ার বিষয়টিও এসেছে।

জরিপে অংশগ্রহণকারী প্রায় ১০ শতাংশ শিশু ধর্মীয় উস্কানিমূলক বিষয়বস্তুর মুখোমুখি হওয়ার অভিযোগ করে। ১৬ থেকে ১৭ বছরের শিশুরা অন্য বয়সী শিশুদের তুলনায় অনেক বেশি এই ধরনের উস্কানিমূলক বিষয়বস্তুর সম্মুখীন হয়।

ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি এডুয়ার্ড বেগবেদার বলছেন, ইন্টারনেট একটি নির্দয় মরুভূমিতে পরিণত হয়েছে। শিশুদের জন্য ইন্টারনেটকে নিরাপদ একটি জায়গায় পরিণত করতে ব্যাপক পদক্ষেপ নেওয়ার আহ্বান জানাচ্ছে ইউনিসেফ।

এডি/ফেব্রু৫/২০১৯/১৪০০

আরো পড়ুন ঃ-

*

*

আরও পড়ুন