রেন্ডারে দেখা গেল হুয়াওয়ের ফোল্ডেবল ফোন

টেক শহর কন্টেন্ট কাউন্সিলর :  চলতি মাসেই উন্মোচন হবে হুয়াওয়ের ফোল্ডেবল ফোন।ডিভাইসটি হবে ফাইভজি প্রযুক্তির। প্রতিষ্ঠানটি চুপ থাকলেও অনলাইনে ডিভাইসটির রেন্ডার ভিডিও ফাঁস হয়েছে।

প্রযুক্তি বিষয়ক সংবাদ মাধ‍্যম গিজমো চায়নাতে প্রকাশিত ছবিতে দেখা যায়, ফোনটির দুটি অংশ ভাঁজ করা যাবে। রয়েছে টাইপ সি পোর্ট। 

চলতি মাসে অনুষ্ঠতব‍্য মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে (এমডব্লিউসি) ফোল্ডেবল ফোন উন্মোচন করবে হুয়াওয়ে।

এক সাক্ষাৎকার হুয়াওয়ের কনজিউমার বিজনেস গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রিচার্ড ইউ জানিয়েছিলেন, সম্ভবত স্মার্টফোনের ডিসপ্লের আকার খুব ছোট হওয়ার কারণে অনেকেই কম্পিউটার ব্যবহার করছেন। হুয়াওয়ে এতে পরিবর্তন আনবে। নতুন স্মার্টফোনের ডিসপ্লে ভাঁজ করা যাবে। ফলে ল্যাপটপ বা ট‍্যাবের মতোই সব কাজ করে নেয়া সম্ভব হবে।

হুয়াওয়ের ফোল্ডেবল ফোনে ফাইভজির পাশাপাশি উন্নত কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ফিচার থাকবে। ক্যামেরা ও ইমেজে বাড়তি ফিচার যোগ করবে এআই।

এছাড়াও অগমেন্টেড রিয়েলিটি সৃষ্টি ও রিয়েল টাইম ল্যাঙ্গুয়েজ অনুবাদেও সহায়তা করবে এটি। তবে ডিভাইসটির কনফিগারেশন কী হবে এবং ডিজাইন কেমন হবে সে সম্পর্কে বিস্তারিত কোনো তথ‍্য জানানো হয়নি।

শীর্ষস্থানীয় স্মার্টফোন নির্মাতা কোম্পানিগুলো ফোল্ডেবল ফোন উন্মোচনে গুরুত্ব দিচ্ছে। স্যামসাং, শাওমি, এলজি ইতোমধ‍্যে এই যুদ্ধে এগিয়ে রয়েছে। গেল বছরের ডিসেম্বরে স্মার্টফোনের বাজারে মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলকে পেছনে ফেলেছিল হুয়াওয়ে। প্রতিষ্ঠানটি অ্যাপলকে হটিয়ে দ্বিতীয় অবস্থানে পৌঁছে।

আর বিশ্ববাজারে এখন হুয়াওয়ের অবস্থান তৃতীয়। তবে যেভাবে হুয়াওয়ে তাদের ফোন বিক্রিতে এগিয়ে রয়েছে তাতে বলা যায়, আগামী কয়েক মাসের মধ্যে বিশ্বব্যাপী স্মার্টফোনের বাজারে বড় চমক দেবে প্রতিষ্ঠানটি। 

গিজমোচায়না অবলম্বনে টিএ/ইএইচ/ ফেব্রু ২/২০১৯/২০২৫ 

Evaly in News page (Banner-2)

*

*

আরও পড়ুন