Header Top

ম্যালওয়্যার কুকিয়েমিনার নিচ্ছে পাসওয়ার্ড, ক্রেডিট কার্ডের তথ্য

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বৈশ্বিক সাইবার নিরাপত্তায় কাজ করা প্রতিষ্ঠান পালো আল্টো নতুন একটি ম্যালওয়্যারের অস্তিত্ব পেয়েছে।

কোম্পানিটি জানিয়েছে, তারা এমন একটি ম্যালওয়্যার তাদের নেটওয়ার্কে খুঁজে পেয়েছে যেটা মানুষের ইউজার নেম এবং পাসওয়ার্ড চুরি করছে। মূলত গুগল ক্রোমে রাখা পাসওয়ার্ড ও ইউজারনেম, ক্রেডিট কার্ডের ডিটেলস নিয়ে নিচ্ছে।

এমনকি ম্যালওয়্যারটি আইফোনের টেক্সট ম্যাসেজ যদি ম্যাকে সেভ করে রাখা হয় সেগুলোও চুরি করতে সক্ষম বলে জানাচ্ছে পালো আল্টো।

ম্যালওয়্যারটির নাম ‘কুকিয়েমিনার’। এটি ব্রাউজারের কুকিজ চুরি করতে সক্ষম। এমনকি এটি মেইনট্রিম ক্রিপ্টিাকারেন্সি লেনদেন, ওয়ালেট সার্ভিসের মতো ওয়েভসাইট ভিজিট করতে পারে ভিকটিমদের সহায়তায়।

এটি ক্রোমে সেভ রাখা পাসওয়ার্ড, আইফোনের টেক্সট ম্যাসেজ, আইটিউনস ব্যাকআপ যদি ম্যাকে রাখা হয় তবে সেটিও চুরি করতে পারে বলে পাল্টো আল্টো জানিয়েছে।

গবেষকরা জানিয়েছে, তারা এখনো এটা নিশ্চিত হতে পারেননি কোন দেশ থেকে এটা অপারেটর করা হচ্ছে। এমনকি কারা এর সঙ্গে জড়িত সেটিও বের সনাক্ত করতে পারেননি তারা।

তবে বিষয়টি নিয়ে তারা বিস্তর গবেষণা করছেন এবং এর উৎস বের করার চেষ্টা করে যাচ্ছেন বলেও জানান।

তারা জানান, যদি শুধু পাসওয়ার্ড চুরি করতো তবু সেটা বদল করে সমাধান করার উপায় থাকতো। এখানে তারা ইউজারনেম এবং পাসওয়ার্ড দুটোই নিচ্ছে। আর সবচেয়ে ভয়াবহ কথা হচ্ছে, তারা ক্রেডিট কার্ডের ডিটেইলও নিয়ে নিচ্ছে।

এটিকে খুবই খারাপ বলে উল্লেখ করে পালো আল্টো জানিয়েছে, তারা এটিকে রুখতে সব ধরনের দিক খতিয়ে দেখে এগোচ্ছে। এটির বিরুদ্ধে তারা খুব শিগগির লড়াই করতে পারবে।

ইএইচ/ফেব্রু০১/২০১৯/১৪৩০

*

*

আরও পড়ুন