Techno Header Top and Before feature image

মাদারবোর্ডের কাঁচামাল আমদানির শুল্ক ১ শতাংশ হচ্ছে

Gigabyte Sniper Z5 motherboard-TechShohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রযুক্তি শিল্প খাতকে আরও এগিয়ে নিতে মাদারবোর্ড তৈরি উৎসাহিত করতে কাঁচামাল আমাদানি শুল্ক ১ শতাংশে নামিয়ে আনা হচ্ছে।

বর্তমানে এ সংক্রান্ত যন্ত্রাংশ ও কাঁচামালের আমদানি শুল্ক আছে প্রায় ৯০ শতাংশ।

হ্যান্ডসেটের পর মাদারবোর্ড বা পিসিবি বোর্ড তৈরির যন্ত্রাংশ ও কাঁচামালের আমদানি শুল্ক কমাতে সরকারের উদ্যোগের খবরটি নিশ্চিত করেছেন সংশ্লিষ্টরা।

মূলত হ্যান্ডসেটের সংযোজানের ওপর থেকে শুল্ক কমানোর কারণে দেশের অন্তত পাঁচ প্রতিষ্ঠান কারখানায় মোবাইল ফোন সেট সংযোজন শুরু করেছে। এ খবরই সরকারকে নতুন এ সিদ্ধান্ত নিতে সহায়তা করেছে বলে জানা গেছে।

গত মঙ্গলবার মাদারবোর্ডের ওপর থেকে শুল্ক কমানোর বিষয়ে সরকারের উদ্যোগের কথা প্রথম জানান ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

বিটিআরসিতে এক অনুষ্ঠানের পর মন্ত্রী সাংবাদিকদের জানান, হ্যান্ডসেট সংযোজনে সাফল্য এসেছে। এখন মাদারবোর্ডের কথাও সরকার ভাবতে পারে। সেটি হলে বাংলাদেশ তথ্য প্রযুক্তি শিল্প উৎপাদনে আরও এক ধাপ এগিয়ে যাবে বলে মনে করে তিনি।

এখন যে অবস্থা আছে তাতে যন্ত্রাংশ আমদানি করে সংযোজন বা উৎপাদনের যে খরচ তার চেয়ে সরাসরি মাদারবোর্ড আমদানি অনেক সাশ্রয়ী। এ কারণে আমরা বিষয়টি নিয়ে ভাবছি বলে উল্লেখ করেন মোস্তাফা জব্বার।

তিনি বলেন, সরকারের লক্ষ্য বাংলাদেশকে প্রযুক্তি পণ্য আমাদনিকারক দেশ থেকে প্রথমে স্বনির্ভর এবং পরে ধাপে ধাপে রপ্তানিকারক দেশের কাতারে নিয়ে যাওয়া।

এর আগে হ্যান্ডসেটের যন্ত্রাংশ আমদানিতে ২৪ শতাংশ থেকে কোনো কোনো ক্ষেত্রে ৯০ শতাংশ শুল্ক ও কর থাকলেও ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে তা ১ শতাংশ করা হয়।

অন্যদিকে সরাসরি হ্যান্ডসেট আমদানির ওপর কাস্টমস শুল্ক বাড়িয়ে ৩২ শতাংশ করা হয়।

জেডএ/আরআর/জানু. ৩১/২০১৯/১১.৪৮

আরো পড়ুন ঃ-

মোবাইল ফোনের কাঁচামাল আমদানিতে শুল্ক কমেছে ২৪ শতাংশ পর্যন্ত

সফটওয়্যার আমদানিতে শুল্ক কমলো ২০ শতাংশ, ভ্যাট বিলুপ্ত

বছরে বৈধ পথে মোবাইল ফোন আমদানি ৩ কোটি

*

*

আরও পড়ুন