Header Top

বিতর্ক বনাম ফেইসবুকের ব্যবহারকারী ও আয়

Facebook-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শত বিতর্কেও থেমে নেই ফেইসবুক ব্যবহার। তথ্যের অপব্যবহার কিংবা গোপনে নজরদারি করার পরও সোশ্যাল মিডিয়া জায়ান্টটির আয় ও ব্যবহারকারীর সংখ্যা দুটাই বেড়েছে।

গত বছরের চতুর্থ প্রান্তিকের পরিসংখ্যান থেকে জানা গেছে, সামাজিক যোগাযোগ মাধ্যমটির ব্যবহারকারী এখন ২২৩ কোটি মানুষ।

গত ডিসেম্বরে প্রতিদিন ১৫২ কোটি লোক ফেইসবুকে ঢুঁ মেরেছেন, ২০১৭ সালে একই সময়ের তুলনায় যা ৯ শতাংশ বেশি। এছাড়াও, মাসে অন্তত একবার হলেও লগ ইন করার হার বেড়েছে ৯ শতাংশ।

ফেইসবুকের ব্যবহারকারীর সংখ্যা বেশি বেড়েছে ইন্দোনেশিয়া, ভারত, ফিলিপাইন্সে। তবে যুক্তরাষ্ট্র ও কানাডায় ব্যবহারকারীর সংখ্যা একই রকম আছে। খুব বেশি বাড়েনি।

ধারাবাহিকভাবে একের পর এক বিতর্কে জাড়ানোর পর বাজার বিশ্লেষকদের ধারণা ছিল, বিজ্ঞাপন থেকে ফেইসবুকের আয় কমে যাবে। কিন্তু সেরকম কিছু হয়নি। চতুর্থ প্রান্তিকে ফেইসবুকের আয় হয়েছে ১৬.৯১ বিলিয়ন ডলার (১ হাজার ৬১৯ কোটি ডলার)। ২০১৭ সালের একই প্রান্তিকের তুলনায় যা ৩০ দশমিক ৪ শতাংশ বেশি। আয় বৃদ্ধির ঘোষণা দেওয়ার পর পরই ফেইসবুকের শেয়ারের মূল্য ৬ শতাংশ বেড়ে যায়।

ফেইসবুক আরও জানিয়েছে, ২৭০ কোটি মানুষ প্রতিমাসে তাদের মালিকানাধীন তিনটি সোশ্যাল মিডিয়ার যেকোনো একটি ব্যবহার করছেন। ফেইসবুকের মালিকানাধীন সোশ্যাল মিডিয়া সার্ভিসগুলো হলো হোয়াটসঅ্যাপ, ম্যাসেঞ্জার ও ইনস্টাগ্রাম। দিনে গড়ে একবার হলেও ফেইসবুক, হোয়াটসঅ্যাপ, ম্যাসেঞ্জার ও ইনস্টাগ্রামে ঢুঁ মেরেছেন অন্তত ২০০ কোটি মানুষ।

আরও পড়ুন

প্রাইভেসির মূল‍্য ২০ ডলার!

বিবিসি ও দ্য ভার্জ অবলম্বনে এজেড/জানু ৩১/ ২০১৯/১২৩৩

*

*

আরও পড়ুন