অ্যাপ ঠেকাবে ট্রেনের টিকেট কালোবাজারি

Train ticket-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ট্রেনের টিকেট কাটতে এবং মূল্য পরিশোধে অ্যাপ আনছে রেলওয়ে। যার মাধ্যমে টিকেট কালোবাজারি বন্ধ হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

বুধবার রেল ভবনে রেল মন্ত্রণালয় এবং তথ্যপ্রযুক্তি বিভাগের যৌথ আয়োজনে এক মতবিনিময় সভায় জনবান্ধব ইন্টিগ্রেটেড রেলওয়ে ডিজিটাল সার্ভিস প্ল্যাটফর্ম ও মোবাইল অ্যাপ তৈরির প্রস্তাব তোলা হয়।

এই প্রস্তাব দেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন জানান, বর্তমানে রেলওয়ের অনেক সেবাই অনলাইন ও এসএমএসের মাধ্যমে মিলছে। এখন প্রস্তাবিত এই প্লাটফর্ম ও অ্যাপ তৈরি হলে রেলের সব সেবা এক প্ল্যাটফর্মে পাওয়া যাবে।

তিনি পলকের প্রস্তাবিত ব্যবস্থাটি দ্রুত বাস্তবায়নে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দপ্তরগুলোকে সুনির্দিষ্ট নির্দেশনা দেবেন এবং নীতিগত সিদ্ধান্ত গ্রহণে সব ধরনের সহযোগিতা করার কথা বলেন।

সভায় উত্থাপিত প্রস্তাবের প্রস্তাবনায় বলা হয়, ইন্টিগ্রেটেড রেলওয়ে অ্যাপ তৈরি হলে সাধারণ নাগরিকরা মোবাইল ফোন হতেই ট্রেনের সিট বাছাই, সিট বুকিং ও টিকিটের মূল্য পরিশোধ করতে পারবেন।

এছাড়া স্টেশন, ট্রেনের অবস্থান, গন্তব্যের দূরত্ব ও লোকাল ট্রান্সপোর্ট সেবার সঙ্গে সহজেই যুক্ত হওয়া যাবে। বিভিন্ন অভিযোগও দেয়া যাবে, নিরাপত্তা সেবার জন্য যোগাযোগ করা যাবে।

পুরো সেবাটি অ্যাপের পাশাপাশি ওয়েবে, কল সেন্টার ও এসএমএস মাধ্যমেও মিলবে। এটি ব্যবহারে প্রতিবন্ধীদের জন্য বিশেষ ব্যবস্থা রাখা হবে।

এটি তৈরিতে তথ্যপ্রযুক্তি বিভাগের এটুআই প্রকল্প সব রকম কারিগরি সহায়তা করবে।

সভায় আরও উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক কাজী মো. রফিকুল আলম ও এটুআইয়ের প্রকল্প পরিচালক মো. মোস্তাফিজুর রহমান।

এডি/জানু৩০/২০১৯/২১৫০

আরো পড়ুন ঃ-

আসন বিন্যাস দেখে কেনা যাবে ট্রেনের টিকেট

ট্রেন কোথায় আছে জানাবে অ্যাপ

নতুন ফিচারে আমাদের রেল অ্যাপ

*

*

আরও পড়ুন