দামের কারণেই ক্ষতি

team-cook-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপলের আয় কমার পেছনে আইফোন দাম বড় একটি কারণ বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির সিইও টিম কুক।

আইফোনের দাম একটু বেশিই হয়ে গেছে কিনা তা নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

টিম কুকের মতে, আইফোন ১০ এর চেয়ে আইফোন ১০এস ম্যাক্সের দাম একশ’ ডলার বেশি রাখা হয়েছে। যুক্তরাষ্ট্রের বাজার অনুযায়ী হিসাব করলে এই দাম ঠিক আছে। কিন্তু আন্তর্জাতিক বাজারে ফরেইন এক্সচেঞ্জ রেটের কারণে আইফোনের দাম বেশি হয়ে যাচ্ছে। এতে উন্নয়নশীল দেশগুলোতে আইফোনের বিক্রি কমে যাচ্ছে।

এছাড়াও, আয় কমার জন্য ব্যাটারি রিপ্লেসমেন্ট প্রোগ্রামের কথাও উল্লেখ করেছেন টিম কুক। তিনি বলেন, কেউ কেউ এই প্রোগ্রাম চালু না করার পরামর্শ দিয়েছিলো। কারণ এর ফলে ক্রেতারা ফোন আপগ্রেড করা কমিয়ে দেবে। কিন্তু আমাদের বিশ্বাস ছিলো, ক্রেতাদের জন্য এটাই সঠিক।

তবে অ্যাপলের আয় কমার পেছনে যে আইফোনের দাম অন্যতম প্রধান কারণ তাও স্বীকার করেছেন কুক। তিনি বলেন, দাম বেশি হয়ে যাওয়ার কারণেই আমরা ট্রেড ইন (বিনিময় অফার) ও ইন্সটলমেন্টে আইফোন কেনার সুযোগ চালু করেছি।

গত ডিসেম্বরে ছিলো ছুটির মৌসুম। এ সময় প্রত্যাশার চেয়ে ১১ শতাংশ কম বিক্রি হয় আইফোন। এতে প্রতিষ্ঠানটির সর্বশেষ প্রান্তিকের আয় আগের বছরের একই সময়ের তুলনায় ১৫ শতাংশ কমে যায়। ২০১৭ সালের তুলনায় আগের বছরে আয় কমে ৫ শতাংশ।

এর আগে বিনিয়োগকারীদের কাছে পাঠানো এক চিঠিতে টিম কুক আগেই জানিয়ে দেন জানান, এবার প্রথম প্রান্তিকের আয় প্রত্যাশার চেয়ে কম হবে। কারণে ক্রেতাদের আইফোন কেনার পরিমাণ কমেছে।

আরও পড়ুন

আইফোন উৎপাদন ১০% কমানোর নির্দেশ

আইফোন ১০আর ও ১০এস কেনা সহজ করলো অ্যাপল

এবার কর্মী নিয়োগে লাগাম টানছে অ্যাপল

৯টু৫ ম্যাক অবলম্বনে এজেড/জানু ৩০/২০১৯/১১৩৩

*

*

আরও পড়ুন